June 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 8th, 2022, 7:15 pm

বড়পুকরিয়া কয়লা খনিতে আবারও শ্রমিক বিক্ষোভ

দিনাজপুরের বড় পুকুরিয়া কয়লা খনিতে আট মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ সকল শ্রমিককে কাজে যোগদানে খনির প্রবেশ পথ খুলে দেয়ার দাবিতে রবিবার আবারও খনির প্রবেশ পথে অবস্থান কর্মসূচি পালন করেছে শ্রমিকরা।

এসময় খনি এলাকায় বিক্ষোভ মিছিলসহ সমাবেশ করেছেন খনি শ্রমিকরা। উল্লেখিত দুই দফা দাবিতে গেল দু’মাস ধরে লাগাতার কর্মসূচি পালন করে আসছেন তারা।

তিনটি চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি, এক্সএমসি এবং জেএক্সএমসির অধীনে খনিতে কয়লা তোলায় নিয়োজিত রয়েছে প্রায় এগারোশ’ দেশি শ্রমিক। করোনার ছুটিকালীন আট মাসের বকেয়া বেতনভাতার পাশাপাশি অবিলম্বে সকল শ্রমিককে কাজে যোগদানের দাবিতে ধারাবাহিকভাবে বিক্ষোভ মিছিল সমাবেশ এবং খনির প্রবেশ পথে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন তারা। এছাড়াও তিন দফা স্মারকলিপি পেশ করেছেন আন্দোলনকারী শ্রমিকরা।

বড় পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান জানান, লাগাতার আন্দোলনে পবিত্র ঈদের কারণে বিরতি দিয়ে রবিবার থেকে আবারও পথে নেমেছেন তারা। ওই দুই দফা দাবির বিষয়ে কয়লা খনির ব্যবস্হাপনা পরিচালকের কাছে তিন দফায় স্মারকলিপি তুলে দিলেও দাবি পূরণে সাড়া পাননি তারা। দাবি পূরণ না করা পর্যন্ত শ্রমিকদের স্বার্থে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

—ইউএনবি