February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 19th, 2023, 6:13 pm

বয়সকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মুম্বাই ম্যারাথনে শাড়ি পরে দৌড়ালেন ৮০ বছরের ভারতী

ইচ্ছাশক্তির কাছে বয়স যে বাধা নয় তা দেখিয়েছেন ৮০ বছর বয়সী ভারতীয় এক বৃদ্ধা। বয়সকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অংশগ্রহণ করেছেন টাটা মুম্বাই ম্যারাথনে। পরনে ছিল শাড়ি, হাতে ছিল দেশের পতাকা।

ভারতী, রবিবার অনুষ্ঠিত ম্যারাথনটির ১৮ তম সংস্করণে ৫৫ হাজারেরও বেশি অংশগ্রহণকারীদের একজন। বিভিন্ন সমালোচনামূলক সামাজিক সমস্যায় নিজেদের সমর্থন ও প্রতিবাদ জানাতেই মুম্বাইয়ে অনুষ্ঠিত এই ইভেন্টে অংশগ্রহণ করেছেন নানা পেশার ও বয়সের মানুষ। ইচ্ছাশক্তি দেখিয়েছেন প্রতিবন্ধীরাও।

ম্যারাথনে ৮০ বছর বয়সী এই বৃদ্ধা ছিলেন আগ্রহের কেন্দ্রবিন্দুতে। শুধু যে ম্যারাথনে তা কিন্তু নয়, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে নিয়ে উৎসাহ-উদ্দীপনা নিয়ে আলোচনা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমসে বলা হয়, পরিবার ও বন্ধুদের জানাতে ভারতীর নাতনি ডিম্পল মেহতা ফার্নান্দেস ইনস্টাগ্রামে ম্যারাথনে তার দৌড়ের একটি ভিডিও আপলোড করেছেন। ভিডিওতে দেখা যাচ্ছে, একজন বয়স্ক নারীর পরনে শাড়ি, পায়ে দৌড়ের জুতা ও হাতে দেশের পতাকা। মুখে বুদ্ধিদীপ্ত ও প্রাঞ্জল হাসিও দেখা গেছে।

ইন্সটাগ্রাম পোস্টে তিনি লিখেছেন, ’৮০ বছর বয়সী নানীর ইচ্ছা ও দৃঢ়তা তাকে টাটা ম্যারাথনে দৌড়াতে অনুপ্রাণিত করেছে।’

ভিডিও’র এক অংশে ভারতীকে বলতে শোনা যায়, এটি তার ষষ্ঠবারের মতো ম্যারাথনে অংশগ্রহণ। আর এর জন্য তিনি প্রতিদিন অনুশীলন করেছেন।

তিনি যুবকদের দৌড়ানো ও ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

ভারতী ৫১ মিনিটে ৪ দশমিক ২ কিলোমিটার দৌড়েছেন।

—-ইউএনবি