April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 29th, 2024, 8:33 pm

ভয়াবহ দাবানলে পুড়ছে টেক্সাস

অনলাইন ডেস্ক :

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য। গরম আবহাওয়া ও জোরালো শুষ্ক বাতাসের কারণে দ্রুতই এটি ছড়িয়ে পড়েছে প্রায় ১০ লাখ একর এলাকায়। তাছাড়া এই দাবানল টেক্সাসের সীমানা পেরিয়ে পাশের অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। এটিকে টেক্সাসের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম দাবানল বলে দাবি করছে স্থানীয় কর্তৃপক্ষ। সোমবার বিকেল থেকে টেক্সাসের হাচিনসন কাউন্টি শুরু হয় এই দাবানল। পরে এর আগুন দ্রুতই আশেপাশের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এরইমধ্যে ৮ লাখ ৫০ হাজার একর জমিতে ছড়িয়ে পড়েছে এই দাবানল এবং এটির তীব্রতা ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। টেক্সাসের হাচিনসন কাউন্টির এক কর্মকর্তা জানিয়েছেন, দাবানলের কারণে জয়েস ব্ল্যাঙ্কেনশিপ নামে ৮৩ বছর বয়সী এক বৃদ্ধার প্রাণহানিও ঘটেছে। তাছাড়া এর কারণে অভাবনীয় ক্ষতির আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকদিন সময় লেগে যাবে বলে জানিয়েছে তারা। টেক্সাস ফরেস্ট্রি সার্ভিস জানিয়েছে, দাবানলে হাচিনসন কাউন্টির শতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ রাখা হয়েছে প্যান্ডেলহাম শহরের পারমাণবিক অস্ত্র তৈরির কারখানা। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন হাজার হাজার বাসিন্দা। এদিকে, ৬০টি কাউন্টিতে দুর্যোগ ঘোষণা করেছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। তিনি বলেন, উচ্চ তাপমাত্রা ও শুষ্ক বাতাস দাবানলের ভয়াবহতা আরও বাড়িয়ে তুলতে পারে।

এজন্য স্ফুলিঙ্গ সৃষ্টি করতে পারে এমন কাজ থেকে টেক্সাসবাসীদের বিরত থাকতে হবে। নিজেকে ও প্রিয়জনদের নিরাপদে রাখতে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। এদিকে, দাবানল টেক্সাসের সীমানা পেরিয়ে ওকলাহোমা অঙ্গরাজ্যেও ছড়িয়ে পড়েছে। কলাহোমা ফরেস্ট্রি সার্ভিসেস জানিয়েছে, এরইমধ্যে এই অঙ্গরাজ্যের অন্তত ৩০ হাজার একর এলাকা ও ১৩টি বাড়ি পুড়ে গেছে। এতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে গভীর আতঙ্ক সৃষ্টি হয়েছে। এর আগে, ২০০৬ সালে টেক্সাসে সর্বকালের সবচেয়ে বড় দাবানলের ঘটনা ঘটেছিল। স্ট অ্যামারিলো কমপ্লেক্স নামে পরিচিত ওই দাবানলে ৯ লাখ ৭ হাজারেরও বেশি একর জায়গা পুড়ে গিয়েছিল। তার আগে ১৯৮৮ সালে ভয়াবহ দাবানলে টেক্সাসের ৩ লাখ ৬৬ হাজার একর এলাকা পুড়ি গিয়েছিল। সূত্র: সিবিএস নিউজ