May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 5th, 2024, 9:05 pm

ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত বাংলাদেশের

অনলাইন ডেস্ক :

পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল ভারত। শেষ দিকে ফের জ্বলে উঠল বাংলাদেশ। শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ উইমেন’স চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করল সাইফুল বারী টিটুর দল। রাউন্ড রবিন লিগের ম্যাচে মঙ্গলবার ৩-১ গোলে জিতেছে বাংলাদেশ। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে মেয়েরা। স্বাগতিক নেপালের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে শুরু হয়েছিল তাদের যাত্রা। ভুটানকে ৭-০ গোলে উড়িয়ে প্রতিযোগিতায় দাপুটে শুরু পাওয়া ভারত প্রথম হারের তেতো স্বাদ পেল। দুই ম্যাচে ৩ পয়েন্ট তাদের। ভুটানকে ৩-০ গোলে হারানো নেপালেরও পয়েন্ট ৩, দুই ম্যাচে। আগামী শুক্রবার ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। টানা দুই হারে এরই মধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে তারা।

অন্য ম্যাচে মুখোমুখি হবে ভারত ও নেপাল। এই ম্যাচে ঠিক হবে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ। কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে শুরু থেকে আক্রমণ আর পাল্টা-আক্রমণে জমে ওঠে ম্যাচ। নবম মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। বক্সের বাইরে থেকে আলপি আক্তারের ফ্রি কিক রক্ষণে প্রতিহত হয়ে ফিরে আসে তার কাছেই। আলপির ফিরতি শট গোলরক্ষক সরাজমুনি কুমারীর গ্লাভস ছুঁয়ে জালে জড়ায়। পিছিয়ে পড়া ভারত নিরা চানুর হাত ধরে বারবার আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে। কিন্তু বাংলাদেশের ডিফেন্ডারদের কড়া পাহারায় এই ফরোয়ার্ড সুবিধা করে উঠতে পারছিলেন না।

এর মধ্যেই ১৯তম মিনিটে নিরার শট আটকান গোলরক্ষক ইয়ারজান বেগম। ৩৩তম মিনিটে আরেকটি শট ফিরিয়ে ভারতের হতাশা বাড়ান তিনি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে বাংলাদেশের রক্ষণে দফায় দফায় হানা দিতে থাকে ভারত। ৫২তম মিনিটে শ্বেতা রানির জোরাল শট পোস্টে লেগে ফিরে আসে। এর তিন মিনিট পর বাইলাইনের একটু উপর থেকে আনুশকা শার্মার সরাসরি শট দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। সমতায় ফেরে ভারত। ৭৮তম মিনিটে চমৎকার গোলে ফের এগিয়ে যায় বাংলাদেশ। মধ্যমাঠ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারকে গতিতে পরাস্ত করে বক্সে ঢুকে গোলরক্ষকের পাশ দিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন সুরভী আকন্দ প্রীতি। নেপালের বিপক্ষে জোড়া গোল করেছিলেন এই ফরোয়ার্ড।

৮৯তম মিনিটের গোলে ভারতকে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেয় বাংলাদেশ। অনন্যা মুরমুর কর্নারে গোলকিপার বা ডিফেন্ডারদের কেউ ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি, বল চলে যায় দূরের পোস্টের দিকে। অর্পিতা বিশ্বাস আলতো টোকায় বল জড়িয়ে দেন জালে। কিছুদিন আগে অনূর্ধ্ব-১৯ উইমেন’স চ্যাম্পিয়নশিপেও মুখোমুখি হয়েছিল দুই দল। রাউন্ড রবিন লিগে ভারতকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। ফাইনালেও দেখা হয়েছিল দুই দলের; নির্ধারিত সময়ে ও টাইব্রেকারের খেলা সমতায় শেষ হওয়ার পর অনেক নাটকীয়তার অবসান হয় যৌথ চ্যাম্পিয়ন ঘোষণার মধ্য দিয়ে। ভারতের বিপক্ষে এবারের ম্যাচ সামনে রেখে বাংলাদেশ কোচ টিটু বলেছিলেন ফাইনালের সম্ভাব্য ‘ড্রেস রিহার্সেল’ এর কথা। সেই রিহার্সেলে জিতে আত্মবিশ্বাস সঞ্চয় করে নিল তার দল।