May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 4th, 2022, 7:30 pm

ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে চমক

অনলাইন ডেস্ক :

নতুন মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। এতে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারের অবনমন ঘটেছে। বিপরীতে তরুণ ক্রিকেটারদের উন্নতি ঘটেছে। চারটি ক্যাটাগরিতে মোট ২৭ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। সর্বোচ্চ এ+ ক্যাটাগরিতে মাত্র তিন জন জায়গা পেয়েছেন। তারা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরা। এ ছাড়া এ ক্যাটাগরিতে ৫ জন, বি ক্যাটাগরিতে ৭ জন ও সি ক্যাটাগরিতে ১২ জন। এ+ ক্যাটাগরির বেতন ৭ কোটি রুপি, এ ক্যাটাগরি ৫ কোটি রুপি, বি ক্যাটাগরি ৩ কোটি রুপি ও সি ক্যাটাগরি ১ কোটি রুপি। চুক্তিতে এক গ্রেড উন্নতি হয়েছে আক্সার প্যাটেল, শ্রেয়াস আইয়ার ও মোহাম্মদ সিরাজের। তারা সি ক্যাটাগরি থেকে বি তে এসেছে। এক গ্রেড অবনতি হয়েছে অভিজ্ঞ আজিঙ্কা রাহানে, পূজারা, ইশান্ত শর্মা, ভুবেনেশ্বর কুমার, উমেশ যাদব, মায়াঙ্ক আগারওয়াল ও ঋদ্ধিমান সাহার। এদের মধ্যে রাহানে, পূজারা, ইশান্ত শর্মা এ থেকে বি গ্রেডে এবং ভুবেনেশ্বর কুমার, উমেশ যাদব, মায়াঙ্ক আগারওয়াল ও ঋদ্ধিমান সাহা বি থেকে সি গ্রেডে নেমে গেছে। দুই ধাপ অবনতি হয়েছে শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়ার। তারা এ থেকে সি তে নেমে গেছেন। এর বাইরে প্রথমবারের মতো চুক্তির আওতায় এসেছেন সূর্যকুমার যাদব। চুক্তি থেকে বাদ পড়েছেন কূলদীপ যাদব ও নভদীপ সাইনি।
একনজরে বিসিসিআইয়ের ২০২১-২২ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা
গ্রেড এ প্লাস: রোহিত শর্মা, বিরাট কোহলি ও জাসপ্রীত বুমরাহ।
গ্রেড এ: লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, রিশাভ পান্ট ও মোহাম্মদ শামি।
গ্রেড বি: আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারা, ইশান্ত শর্মা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার ও মোহাম্মদ সিরাজ।
গ্রেড সি: শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, সূর্যকুমার যাদব, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার ও যুযবেন্দ্র চাহাল।