December 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 30th, 2022, 1:49 pm

ভারতের কাছে হেরে বিশ্বকাপ শেষ বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশের

অনলাইন ডেস্ক :

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ^কাপের কোয়ার্টারফাইনাল থেকেই বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। গতরাতে শেষ আটের লড়াইয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৫ উইকেটে হেরেছে ভারতের কাছে। গত আসরের ফাইনালে এই ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জিতেছিলো বাংলাদেশের যুবারা।
ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অ্যান্টিগায় অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারতের যুবারা। ব্যাট হাতে নেমে শুরুতেই ভারতের বাঁ-হাতি পেসার রবি কুমারের তোপের মুখে পড়ে বাংলাদেশের ব্যাটাররা। ১৪ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরেন বাংলাদেশের উপরের সারির তিন ব্যাটার।
দুই ওপেনার মাহফিজুল ইসলাম ২, ইফতেখার হোসেন ১ ও প্রান্তিক নওরোজ নাবিল ৭ রান করে আউট হন। এই তিন ব্যাটারই শিকার হন রবির।
শুরুর ধাক্কা সামলে উঠতে চতুর্থ উইকেটে জুটি গড়েন আইচ মোল্লা ও আরিফুল ইসলাম। চতুর্থ উইকেটে ২৩ রান যোগ করার পর ১৬তম ওভারে জোড়া পতনে আবারও চাপে পড়ে বাংলাদেশ। দলের চরম বিপর্যয়ে ব্যর্থ হয়েছেন অধিনায়ক রাকিবুল হাসানও। ১৮ বলে ৭ রান করেন তিনি।
২৪তম ওভারে সপ্তম ব্যাটার হিসেবে আউট হন মোল্লা। ৪৮ বল খেলে তিনি করেন ১৭ রান। ৫৬ রানে সপ্তম উইকেট পতনে দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়েছিলো বাংলাদেশ। কিন্তু সেটি হতে দেননি আট ও নয় নম্বর ব্যাটার এসএম মেহেরব ও আশিকুর জামান। ভারতীয় বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে দলের স্কোর শতরানে পৌঁছে দেন তারা।
দলীয় ১০৬ রানে ভাঙ্গে মেহেরব-আশিক জুটি। এরপর ৫ রানের ব্যবধানে শেষ দুই উইকেট হারিয়ে ৩৭ দশমিক ১ ওভারে ১১১ রানেই অলআউট হয় বাংলাদেশ। অস্টম উইকেটে মেহেরব-আশিক ৫০ রানের মূল্যবান জুটি গড়েন। ৪৮ বল খেলে ৬টি চারে দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রান করেন মেহেরব। ২৯ বলে ১টি চারে ১৬ রান করেন আশিকুর। ভারতের রবি ১৪ রানে ৩ উইকেট নেন।
জয়ের জন্য ১১২ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই ভারতের ওপেনার হারনুর সিংকে আউট করেন বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিব। এরপর ৭০ রানের জুটি গড়ে ভারতকে জয়ে পথে রাখেন আরেক ওপেনার অংকৃষ রঘুুবংশি ও শেখ রাশেদ।
দলীয় ৭০ রানে ভারতের দ্বিতীয় উইকেটের পতন ঘটিয়ে বাংলাদেশকে ব্রেকÑথ্রু এনে দেন ডান-হাতি মিডিয়াম পেসার রিপন মন্ডল। এরপর ম্যাচে ফিরতে আপ্রাণ চেষ্টা করেছিলো বাংলাদেশ। রিপনের বোলিং তোপে ৯৭ রানে ভারত পঞ্চম উইকেটও হারিয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। বল হাতে আশা দেখিয়েছিলেন রিপন। অন্যান্য বোলাররা যুতসই সাপোর্ট দিতে পারেননি। ৯ ওভারে ৩১ রানে ৪ উইকেট নেন রিপন।
গ্রুপ রানার্স-আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছিলো বাংলাদেশ। শেষ আট থেকে বিদায়ে আগামীকাল পঞ্চম স্থান প্লে-অফ সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। কারন তৃতীয় কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিলো পাকিস্তান। আর বাংলাদেশের বিপক্ষে জয়ে দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।