May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 25th, 2023, 7:59 pm

ভারতের টেস্ট দলে ফিরলেন রাহানে

অনলাইন ডেস্ক :

বিধ্বংসী ব্যাটিং আর ছক্কার ঝড় তুলে এবারের আইপিএলে নিজেকে নতুন করে চেনাচ্ছেন অজিঙ্কা রাহানে। এর মধ্যেই সুযোগ এলো তার পুরনো পরিচয় নতুন করে মেলে ধরার। ভারতের এক সময়ের টেস্ট বিশেষজ্ঞ ও মিডল অর্ডারের ভরসা আবারও ফিরলেন টেস্ট দলে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভারতীয় দলে জায়গা পেলেন ৮২ টেস্ট খেলা ব্যাটসম্যান।

৩৫ ছুইঁছুঁই বয়সে টেস্ট ক্যারিয়ার পুনরুজ্জীবিত করার হাতছানি এখন তার সামনে। মূল অধিনায়কের অনুপস্থিতিতে নানা সময়ে ভারতকে ৬ টেস্টে নেতৃত্ব দেওয়া রাহানে সবশেষ টেস্ট খেলেছেন গত বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায়। সবশেষ ২০ ইনিংসে ¯্রফে দুটি ফিফটির পর দলে জায়গা হারান তিনি।

একসময় যার টেস্ট ব্যাটিং গড় ছিল পঞ্চাশের কাছে, তার ব্যাটিং গড় এখন ¯্রফে ৩৮.৫২। তবে এবারের আইপিএলে তিনি চমক দেখিয়ে চলেছেন নিজেকে নতুনভাবে উপস্থাপন করে। বরাবরই যিনি ছিলেন ধীরস্থির ব্যাটসম্যান, তিনি টি-টোয়েন্টির দাবি মেটাচ্ছেন চমকপ্রদ সব শট খেলে। চেন্নাই সুপার কিংসের হয়ে শুরুতে একাদশে জায়গা পাননি তিনি। পরে সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই খেলেন ২৭ বলে ৬১ রানের ইনিংস। টুর্নামেন্টে ৫ ম্যাচ খেলে তার রান ৫২.২৫ গড়ে ২০৯। টি-টোয়েন্টিতে তার ক্যারিয়ার স্ট্রাইক রেট ১২১.২৪। কিন্তু এবারের আইপিএলে তার স্ট্রাইক রেট ১৯৯.০৪। টুর্নামেন্টে দুটির বেশি ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইক রেটই সর্বোচ্চ। টি-টোয়েন্টির আগে বড় দৈর্ঘ্যরে ক্রিকেটেও পারফর্ম করে এসেছেন তিনি।

এবারের রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ৭ ম্যাচ খেলে ২ সেঞ্চুরিতে ৬৩৪ রান করেন তিনি ৫৭.৬৩ গড়ে। তবে তার টেস্ট দলে ফেরায় নিশ্চিতভাবেই ভূমিকা রেখেছে আইপিএল ফর্মের। চোটের কারণে ছিটকে পড়া শ্রেয়াস আইয়ারের জায়গায় একাদশে তার জায়গা হতে পারে ব্যাটিং অর্ডারের ৫ নম্বর পজিশনে। এই জায়গার লড়াইয়ে থাকবেন অবশ্য লোকেশ রাহুলও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজের ২ ম্যাচের পর একাদশে জায়গা হারান তিনি।

পাশাপাশি হারান টেস্ট দলের সহ-অধিনায়কত্বও। তবে দলে তিনি টিকে গেছেন। তবে টিকতে পারেননি সূর্যকুমার যাদব। দলে জায়গা পাননি ইশান কিষানও। মূল কিপার কেএস ভারতের সঙ্গে তাই বিকল্প কিপার লোকেশ রাহুল। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি হবে ইংলিশ গ্রীষ্মের শুরুর দিকে। কন্ডিশনের বিবেচনায় তাই চতুর্থ স্পিনার কুলদিপ যাদবকে বাইরে রেখে দলে ফেরানো হয়েছে পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরকে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি হবে ওভালে, ৭ জুন থেকে। গত আসরের ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে হেরে যায় ভারত।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, কেএস ভারত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট।