June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 27th, 2023, 8:38 pm

ভারতের প্রেক্ষাগৃহে ‘মুজিব: একটি জাতির রূপকার’

অনলাইন ডেস্ক :

এটা নিঃসন্দেহে নতুন ইতিহাস বটে। ভারতের ৫ শতাধিক প্রেক্ষাগৃহে শুক্রবার (২৭ অক্টোবর) মুক্তি পেয়েছে বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের বায়োগ্রাফি ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশের অথবা যৌথ প্রযোজনার আর কোনো ছবি ভারতের এত সংখ্যক প্রেক্ষাগৃহে একদিনে মুক্তি পায়নি। বিএফডিসি’র গণসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়াজানিয়েছেন, গতকাল শুক্রবার থেকে চলতি সপ্তাহের পুরোটাজুড়ে ভারতের ৫০৩টি প্রেক্ষাগৃহে দৈনিক ৬৮২টি শো প্রদর্শিত হবে ছবিটির। এরমধ্যে মুম্বাইয়ে সর্বোচ্চ ১০৩টি হলে মুক্তি পেয়েছে ছবিটি। এরপর যথাক্রমে কলকাতায় ১০০টি ও দিল্লীর ৭৫ হলে মুক্তি পেয়েছে ছবিটি। এভাবে ভারতের মোট ১২টি অঞ্চলে ছবিটি মুক্তি পেয়েছে প্রথম সপ্তাহে।

ভারতে মুক্তি উপলক্ষে এর আগে ২৫ অক্টোবর মুম্বাইয়ে অবস্থিত ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমার থিয়েটার হলে প্রদর্শিত হয়েছে ‘মুজিব’। এতে সিনেমা সংশ্লিষ্টদের সঙ্গে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের দুই ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন ও প্রতুল কুমার। প্রিমিয়ারে গণমাধ্যমের মুখোমুখি হয়ে ‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল বলেছেন, ‘সত্যি বলতে এই ছবির নির্মাণকাজ আমি উপভোগ করেছি। আমি সম্মানিত যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মুজিবের কন্যা ছবিটি পছন্দ করেছেন।’ ছবিটির একটি গানে কণ্ঠ দিয়েছেন শ্রেয়া ঘোষাল। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বললেন, ‘এই ছবির অংশ হতে পেরে আমি আনন্দিত। এটা বাস্তব জীবনের গল্প এবং এক মহান ব্যক্তির প্রতি শ্রদ্ধা নিবেদন।

বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুত্বের একটা উপহার বলা যেতে পারে ছবিটিকে। আমি মনে করি, এটা এমন এক গল্প যেটা পুরো জাতির সামনে আনা প্রয়োজন। সত্যিই এর অংশ হতে পেরে সম্মানিত বোধ করছি।’ পর্দার ‘মুজিব’ অর্থাৎ আরিফিন শুভকে পেয়ে ঘিরে ধরেন সাংবাদিকরাও। সেখানে ঢাকার এই নায়ক বলেছেন, ‘শ্যাম বেনেগাল স্যারের সঙ্গে এটা আমার চার বছরের একটা জার্নি। যেটা আমি সারা জীবন মনে রাখবো। আর এই যে ইতিহাস বা গল্প, এটা শুধু বাংলাদেশের না।

৪৭ থেকে ৫২ এবং এরপর ৭১ সাল; ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক পুরনো। এটা যদিও আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, কিন্তু এখানে এমন অনেক কিছু আছে, যেটা দেখে আপনারা বুঝতে পারবেন দুই দেশ মিলে পরস্পরের জন্য কত কী করেছে।’ এর আগে দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে গত ১৩ অক্টোবর মুক্তি পায় ছবিটি। উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে আরিফিন শুভ ছাড়াও আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী।