August 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 4th, 2022, 8:28 pm

ভারতের মণিপুরে ভূমিধসে নিহত বেড়ে ৪২

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ব্যাপক ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। গত দুই দিনে প্রায় ১৮টি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উত্তর-পূর্ব ভারতের ননি জেলার একটি নির্মাণাধীন মেট্রো রেলওয়ে সাইটের কাছে টেরিটোরিয়াল আর্মি ক্যাম্পে বুধবার গভীর রাতে ভূমিধসের ঘটনা ঘটে।

ডিফেন্সের একজন মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘এখন পর্যন্ত ঘটনাস্থল থেকে ৪২টি লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে ২৭ জন সেনা জওয়ান এবং স্থানীয় ও নির্মাণ শ্রমিকসহ ১৫ জন বেসামরিক নাগরিক রয়েছেন।

টেরিটোরিয়াল আর্মি হলো ভারতীয় সেনাবাহিনীর একটি স্বেচ্ছাসেবী সংরক্ষিত বাহিনী।

এখনও পর্যন্ত প্রায় ২০ জনের মতো নিখোঁজ রয়েছেন যাদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। মুখপাত্র বলেছেন, ভারতীয় সেনাবাহিনী এবং জাতীয় দুর্যোগ ত্রাণ বাহিনী ঘটনাস্থলে এখনও উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা করেছেন।

জুন থেকে সেপ্টেম্বরের বর্ষাকালে ভূমিধস এবং বন্যা উত্তর ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে একটি সাধারণ বিষয়। ভারী মৌসুমী বৃষ্টি ভারতের কৃষিকাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে এটি প্রাকৃতিক দুর্যোগের সূত্রপাত হয়।

—ইউএনবি