February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 2nd, 2022, 8:12 pm

ভারত-সফরে যাচ্ছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক :

আগামী সোমবার দুই দিনের ভারত-সফরে যাচ্ছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। তবে তার এই সফরে বেশ কিছু চমক থাকছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, ‘সোমবারই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসবেন বেয়ারবক। দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও আঞ্চলিক ও বিশ্বের পরিস্থিতি নিয়ে দুই মন্ত্রীর কথা হবে। ‘ভারতে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত ফিলিপ অ্যাকারম্যান গত বৃহস্পতিবার জয়শঙ্করের সঙ্গে দেখা করেছেন। সূত্র থেকে জানা যায়, বেয়ারবক সোমবার সকাল সাড়ে নয়টা নাগাদ দিল্লি পৌঁছবেন। তিনি ‘৩০ জানুয়ারি মার্গে’ গান্ধী স্মৃতিতে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারিতে এই বাড়িতেই নাথুরাম গডসের বুলেটে মারা যান গান্ধী। বিদেশি অতিথিরা সাধারণত রাজঘাটে গিয়ে গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান। গান্ধী স্মৃতিতে বিদেশি অতিথিরা বেশি যান না। কিন্তু বেয়ারবক যাচ্ছেন। এরপর হায়দরাবাদ হাউসে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হবে।

ব্যতিক্রমী সফর

বেয়ারবকের এবারের সফর প্রকৃত অর্থেই ব্যতিক্রমী হবে। তিনি মেট্রো রেলে চড়ে পুরাতন দিল্লির ঐতিহাসিক দুর্গ লালকেল্লা যাবেন। লালকেল্লা দেখার পর তিনি যাবেন চাঁদনী চক বাজার এলাকায়। সেখানে হেঁটে দেখবেন। কেনাকাটা করবেন। পরে চাঁদনী চকের একটি হাভেলিতে তিনি জার্মান সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। এ ছাড়াও তার সফরে আরো দুইটি চমক থাকার কথা রয়েছে বলে সূত্র জানিয়েছে। এর পর মঙ্গলবার বেয়ারবক হরিয়ানার একটি গ্রামে যাবেন। সেখানে তিনি একটি প্রকল্প দেখবেন। এই প্রকল্পের সঙ্গে মেয়েদের ক্ষমতায়ন, বিকল্প শক্তির মতো বিষয়গুলো জড়িত। জার্মান সরকার বিকল্প শক্তির ক্ষেত্রে ভারতের ২২টি প্রকল্পে সাহায্য করবে। তারা ভারতকে একশ কোটি ইউরো দিচ্ছে। তার মধ্যে দশ শতাংশ সাহায্য হিসাবে। বাকি ৯০ শতাংশ সহজ সুদে ঋণ দেওয়া হবে।

ভারতকে গুরুত্ব

জার্মানি এখন ভারতকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। বেয়ারবকের পর আগামী বছর জার্মানির চ্যান্সেলর শলৎসের দুইবার ভারত সফরে যাওয়ার কথা রয়েছে। একবার জি২০ শীর্ষ বৈঠকে যোগ দিতে এবং একবার তার আগে। বেয়ারবকও গত বছর প্রথমবার ভারত সফরে গিয়েছিলেন। এবার আবার যাচ্ছেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তিনি কথা বলবেন। সূত্র : ডয়চে ভেলে