November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 9th, 2022, 1:16 pm

ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, ঘুমন্ত ৬ জনের মৃত্যু

মঙ্গলবার মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। এতে ঘুমন্ত অবস্থায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) পশ্চিমে ভারতের রাজধানী নয়াদিল্লি পর্যন্ত অনুভূত হয়েছিল ভূমিকম্পটি।

ডোটি জেলার প্রধান কর্মকর্তা কল্পনা শ্রেষ্ঠা জানিয়েছেন, দুর্গম, জনবসতিপূর্ণ পাহাড়ি গ্রামে তাদের বাড়িতে পিষ্ট হয়ে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত আরও পাঁচজন।

তিনি বলেন, স্থানীয় সময় রাত দুইটা ১২ মিনিটের দিকে ভূমিকম্পের ফলে পাহাড়ি গ্রামের লোকজন আতঙ্কিত হয়ে তাদের বাড়িঘর থেকে বের হয়ে যায় এবং অনেকে খোলা জায়গায় পুরো রাত কাটায়।

তিনি আরও বলেন, উদ্ধার অভিযানে সহায়তার জন্য দুর্গম গ্রামে নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে। অনেক গ্রামে বাড়িঘর ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেলেও হতাহতের নতুন কোনও খবর পাওয়া যায়নি।

নেপালের জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র ছয় দশমিক ৬ মাত্রার কম্পন পরিমাপ করেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ পাঁচ দশমিক ৬ মাত্রার প্রাথমিক রেটিং দিয়েছে যার গভীরতা ১৫দশমিক ৭ কিলোমিটার (৯.৮ মাইল) এবং এর কেন্দ্রস্থল দিপায়ালের ২১ কিলোমিটার (১৩ মাইল) পূর্বে।

২০১৫ সালে একটি সাত দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে প্রায় ৯ হাজার লোক মারা গিয়েছিল এবং প্রায় দশ লাখ কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছিল।

—ইউএনবি