May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, January 29th, 2022, 9:41 pm

ভোজ্য তেলের দাম বাড়তে পারে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, ভোজ্য তেল ব্রাজিল থেকে আমদানি করা হয়। তাই সেখানে দাম বাড়লে দেশে ভোজ্য তেলের দাম আরও বাড়তে পারে।

শনিবার বিকেলে লালমনিরহাট শেখ শফি উদ্দিন কমার্স কলেজে রোটারী ক্লাবের আয়োজনে ছিন্নমুল শীতার্তদের মাঝে কম্বল বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন বাণিজ্যমন্ত্রী। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

এসময় মন্ত্রী বলেন, রমজান মাসে নিত্যপণ্যের দাম প্রায় সময় বাড়ে। এ বারের আসন্ন রমজানকে ঘিরে বাজারে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখার কাজ চলছে। খোলা বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রির পরিমান বাড়ানো হবে। টিসিবি’র পণ্য বিক্রির পরিমানও ডাবল করা হবে রমজানে। মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই থাকবে রমজানের নিত্যপণ্যের বাজার। এ জন্য বাজার মনিটরিং বাড়ানো হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, লালমনিরহাটের ব্রান্ডিং ফসল ভুট্টার চাষাবাদ ব্যাপক। তাই এ জেলায় ভুট্টাজাত শিল্প কারখানা প্রতিষ্ঠার কাজ করা হচ্ছে। একই সঙ্গে এ জেলায় অর্থনীতিক অঞ্চল গড়ে তোলার কাজও চলমান রয়েছে। বর্তমান সরকার ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য প্রসারে কাজ করছে। এর অংশ হিসেবে লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দর চালু হলে উভয় দেশের বাণিজ্যের প্রসার ঘটবে। বন্ধ থাকা এ স্থলবন্দর চালু করারও পরিকল্পনা রয়েছে সরকারের। এ ছাড়াও বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতের সঙ্গে রেল যোগাযোগ সচল করে উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য সরকারের রেলপথ মন্ত্রনালয়কে বলা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে টিপু মুন্সি আরও বলেন, তিস্তা নদীকে ঘিরে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। সাড়ে আট হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবানের পরিকল্প নিয়েছে সরকার। এটি বাস্তবায়ন হলে তিস্তা পাড় তথা রংপুর বিভাগের উন্নতি হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা চেম্বর অব কমার্সের সভাপতি শেখ আব্দুল হামিদ বাবু, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম ও পৌর মেয়র রেজাউল করিম স্বপন প্রমুখ।

—-ইউএনবি