June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 9:25 pm

ভোট সামনে রেখে ভারতে নির্বাচন কমিশনারের পদত্যাগ

অনলাইন ডেস্ক :

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার কয়েক দিন আগে গত শনিবার পদত্যাগ করেছেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। দেশটির আইন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আনুষ্ঠানিকভাবে অরুণ গোয়েলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন, যা অবিলম্বে কার্যকর হয়েছে। খবর এনডিটিভির। সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গোয়েল তার পদত্যাগের জন্য ‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করেছেন। গোয়েলের পদত্যাগ ঠেকাতে সরকারের প্রচেষ্টা সত্ত্বেও দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন তিনি।

অরুণ গোয়েলের স্বাস্থ্যগত জটিলতা সংক্রান্ত জল্পনা দ্রুত নাকচ করে দিয়ে শীর্ষ কর্মকর্তারা জানান, তিনি সম্পূর্ণ সুস্থ আছেন। নির্বাচন কমিশন সূত্র আরও জানায়, অরুণ গোয়েল ও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমারের মধ্যে ফাইল নিয়ে মতপার্থক্য রয়েছে। তিন সদস্যের ভারতীয় নির্বাচন কমিশনে আগে থেকেই একটি শূন্য পদ ছিল। এবার অরুণ গোয়েলের পদত্যাগের ফলে টিকে রইলেন একমাত্র সিইসি রাজীব কুমার।

অরুণ গোয়েল পাঞ্জাব ক্যাডারের ১৯৮৫ ব্যাচের আইএএস অফিসার। ২০২২ সালের নভেম্বরে নির্বাচন কমিশনে যোগদান করেছিলেন অবসরপ্রাপ্ত এই আমলা। সূত্রের তথ্য অনুযায়ী, আগামী সপ্তাহে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে। অরুণ গোয়েলের অপ্রত্যাশিত পদত্যাগে প্রত্যাশিত সময়সীমায় তফসিল ঘোষণা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে।