August 13, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 1st, 2022, 9:39 pm

মেরামতের অপেক্ষায় দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে এক জোড়া ডেমু ট্রেন

নিজস্ব প্রতিবেদক:

মেরামতের অপেক্ষায় দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে এক জোড়া ডেমু ট্রেন। দীর্ঘ ২ বছরেরও বেশি সময় ধরেই প্রয়োজনীয় যন্ত্রাংশ ও রক্ষণাবেক্ষণের অভাবে পার্বতীপুরে এক জোড়া ডেমু ট্রেন পড়ে রয়েছে। ওসব ট্রেন রক্ষণাবেক্ষণ ও মেরামতে যেসব যন্ত্রপাতি ও সরঞ্জাম প্রয়োজন তা এদেশে নেই। এমন পরিস্থিতিতে ডেমু ট্রেন দুটির মধ্যে পরীক্ষামূলকভাবে একটিকে দেশীয় প্রযুক্তিতে মেরামতের কাজ চলছে। বাংলাদেশ রেলওয়ে সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, যান্ত্রিক ক্রুটির কারণে একটি ডেমু ট্রেনকে পার্বতীপুর ডিজেলশপে ওভারহালিংয়ের জন্য পাঠানো হয়। ট্রেনের অন্যান্য কাজের অংশ হিসেবে মোটরকার, হাইড্রোলিক সিস্টেম, ব্রেকিং, কুলিং ও ফিটিং সিস্টেমের কাজ করছেন লোকোশেডের কর্মীরা। যান্ত্রিক ত্রুটির কারণে আরেকটি ডেমু ট্রেন পার্বতীপুর লোকোশেডে রাখা হয়েছে। ট্রেন দুটি ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিসম্পন্ন এবং ৩০০ যাত্রীর ধারণক্ষমতার। ৩টি বগির প্রতিটি ডেমু ট্রেনে ১৪৯ যাত্রীর বসার ও ১৫১ যাত্রীর দাঁড়িয়ে চলাচলের ব্যবস্থা রয়েছে। পার্বতীপুর-লালমনিরহাট রেলপথের ৫টি রেল স্টেশন-  খোলাহাটি, বদরগঞ্জ, রংপুর, কাউনিয়া ও লালমনিরহাট এবং পার্বতীপুর থেকে ঠাকুরগাঁও ৯৪ কিলোমিটার রেলপথের রেল স্টেশন চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ ও ঠাকুরগাঁওয়ে ডেমু ট্রেনের যাত্রাবিরতি ছিল। রেলওয়ে কর্তৃপক্ষ ২০১৩ সালের ২০ জুলাই এক জোড়া ডেমু ট্রেন পার্বতীপুরে আনে। আর ২০১৩ সালের ২৭ আগস্ট পার্বতীপুর রেলওয়ে জংশন স্টেশনে ডেমু ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সূত্র জানায়, পরীক্ষামূলকভাবে দেশীয় প্রযুক্তিতে একটা ডেমু ট্রেন মেরামতের কাজ চলছে। ওই কাজ চলতি বছরের জুলাই মাসে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। সফল হলে পড়ে থাকা অন্য ডেমু ট্রেন চলাচলের উপযোগী করা যাবে। মূলত যন্ত্রপাতির অভাবে মেরামত করতে না পারায় ডেমু ট্রেন লোকোশেডে পড়ে আছে।

এদিকে রেল সংশ্লিষ্টরা বলছেন, যান্ত্রিক ত্রুটির কারণে ডেমু ট্রেন বন্ধ আছে। রেলওয়ের ওয়ার্কশপে ট্রেনটি মেরামতের জন্য আছে। তবে, কবেনাগাদ ডেমু ট্রেন আবার চালু হবে তা নির্দিষ্ট করে কেউ বলতে পারেনি।