June 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 10th, 2022, 9:35 pm

মহানবীকে নিয়ে অবমাননা: ভারতে মুসলমানদের ব্যাপক বিক্ষোভ

মহানবী হজরত মুহাম্মদ (স.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন বিজেপির দুই সাবেক মুখপাত্রের অবমাননামূলক মন্তব্যের প্রতিবাদে দেশটিতে শুক্রবার ব্যাপক বিক্ষোভ হয়েছে।

বিজেপির সাবেক কেন্দ্রীয় মুখপাত্র নূপুর শর্মা এবং দিল্লি মিডিয়া সেলের সাবেক প্রধান নবীন কুমার জিন্দালকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিতে জুমার নামাজের পর দিল্লি এবং পার্শ্ববর্তী উত্তর প্রদেশে বিক্ষোভ করেছে মুসলমানরা।

দেশটিরর অন্যতম বৃহত্তম মসজিদ জামা মসজিদের বাইরে এবং উত্তর প্রদেশের বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে।

একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘দিল্লিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, এখানের বিক্ষোভ কর্মসূচিগুলো মূলত শান্তিপূর্ণ ছিল।

তবে স্থানীয় টিভি চ্যানেলগুলো উত্তরপ্রদেশের সাহারানপুর শহরে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সহিংস সংঘর্ষের ফুটেজ প্রচার করেছে।

নবী মুহাম্মদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই বিক্ষোভ হয়, যা ভারত ছাড়াও অনেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ-সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, কুয়েত এবং কাতারের সাথে কূটনৈতিক বিরোধ দেখা দিয়েছে।

এর আগে গত রবিবার বিজেপি দুই মুখপাত্রকে দল থেকে বরখাস্ত করে এক বিবৃতিতে জানিয়েছে, তারা সকল ধর্মকে সম্মান করে।

এতে আরও বলা হয়, ‘বিজেপি এই ধরনের ব্যক্তি বা দর্শনকে প্রচার করে না… এটা (বিজেপি) কোনো ধর্মের কোনো ধর্মীয় ব্যক্তিত্বের অপমানকে দৃঢ়ভাবে নিন্দা করে।’

কাতার এবং কুয়েতের সাথে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। কিন্তু বিতর্কিত মন্তব্যের জেরে এই দুটি দেশে ভারতীয় রাষ্ট্রদূতদের তলব করে ‘কড়া প্রতিবাদ’ জানানোর পর বিজেপি ব্যবস্থা নিতে শুরু করে।

পরে ইরান, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, জর্ডান, ইরাক, লিবিয়া ও বাহরাইনও এ ঘটনার নিন্দা জানায়।

—ইউএনবি