June 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, June 11th, 2022, 12:25 pm

মহানবী (সা:) কে নিয়ে কটূক্তি: ভারতের ঝাড়খণ্ডে সহিংসতায় নিহত ২

অনলাইন ডেস্ক :
মহানবী হযরত মুহাম্মদ (সা:)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির এক নেত্রীর কটূক্তির প্রতিবাদে সমাবেশ চলার সময় ঝাড়খণ্ডের রাচিতে সহিংসতায় দুই জন নিহত ও ১০ জন আহত হয়েছে।

রাচির রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স নিশ্চিত করেছে, বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ানোর পর হাসপাতালে আনা দুই আহতের মৃত্যু হয়েছে। আরও ১০ আহতকে সেখানে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে তারা।

শুক্রবার প্রতিবাদকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ানোর পর ঝাড়খণ্ডের বেশ কয়েকটি এলাকায় কারফিউ জারি করা হয়। বিক্ষোভকারীরা বহিস্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মার গ্রেপ্তার দাবি করেছে;, দলটির এ মুখপাত্রের মন্তব্যের জেরেই ভারতজুড়ে ও ভারতের বাইরে প্রধানত মুসলিম দেশগুলোতে প্রতিবাদের ঝড় বয়ে যাচ্ছে।

এনডিটিভি জানিয়েছে, রাচির প্রতিবাদকারীরা পাথর ছুড়তে শুরু করার পর পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ ও লাঠিপেটা করে।

এদিন রাচির প্রধান সড়কে বড় ধরনের এক সমাবেশে নূপুর শর্মা ও দিল্লি বিজেপির মিডিয়া ইউনিটের সাবেক প্রধান নভিন জিন্দালের বিরুদ্ধে শ্লোগান ওঠে; নবীকে নিয়ে মন্তব্যের জেরে জিন্দালও দল থেকে বহিস্কৃত হয়েছেন।

রাচির যে এলাকাগুলোতে কারফিউ জারি করা হয়েছে সেখানে যে কোনো ধরনের অবাঞ্ছিত ঘটনা এড়াতে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। নবীকে নিয়ে কটু মন্তব্যের প্রতিবাদে শহরটির বহু দোকান বন্ধ রাখা হয়েছে।

শুক্রবার ভারতের অন্তত নয়টি রাজ্যের বেশ কয়েকটি শহর বিজেপি নেতাদের মন্তব্যের প্রতিবাদে হওয়া বিশাল বিশাল প্রতিবাদ সমাবেশ প্রত্যক্ষ করেছে।

রাচির পুলিশ প্রধান আংশুমান কুমার গুলিতে আহত দুই ব্যক্তির মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, “আট দাঙ্গাকারী ও চার পুলিশ সদস্য আহত হয়েছে। তাদের আরআইএমএস ও অন্যান্য হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সহিংসতায় জড়িতদের পরিচয় শনাক্ত করে জিজ্ঞাসাবাদ ও গ্রেপ্তার করা হবে।

“পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আক্রান্ত এলাকাগুলোতে বিধিনিষেধ বজায় আছে।”