August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 5th, 2022, 7:39 pm

মাঙ্কিপক্স নিয়ে জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

এপি, ওয়াশিংটন :

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের সাড়াদান জোরদার করতে বৃহস্পতিবার এ নিয়ে জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির ফেডারেল সরকার।
মাঙ্কিপক্সের টিকার প্রাপ্যতা নিয়ে বাইডেন প্রশাসনের সমালোচনার মধ্যে এমন ঘোষণা দিয়েছে মার্কিন স্বাস্থ্য ও মানব সেবা বিভাগ।
যুক্তরাষ্ট্রে সাত হাজার ১০০ জনের বেশি নাগরিক মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তবে এই ভাইরাসে দেশটিতে কেউ মারা না গেলেও অন্যান্য দেশে কিছু মৃত্যুর খবর পাওয়া গেছে।
মার্কিন সরকারের এমন ঘোষণা ভাইরাসটি মোকাবিলায় অর্থ ও অন্যান্য সম্পদ বরাদ্দ দেবে।
মার্কিন স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের প্রধান জেভিয়ের বেসেররা বলেন, ‘আমরা এই ভাইরাস মোকাবিলায় আমাদের সাড়াদান পরবর্তী স্তরে নিতে প্রস্তুত। আমরা প্রতিটি মার্কিন নাগরিককে মাঙ্কিপক্সকে গুরুত্ব সহকারে নেয়ার আহ্বান জানাই।’
নিউইয়র্ক ও সান ফ্রান্সিসকোর মতো বড় বড় শহরের ক্লিনিক অভিযোগ করছে, তারা চাহিদা মেটাতে দুই ডোজ টিকা পর্যাপ্ত পায়নি এবং কয়েকটি হাসপাতালকে প্রথম ডোজের টিকা সরবরাহ নিশ্চিত করতে দ্বিতীয় ডোজ দেয়া বন্ধ করতে হয়েছে।
তবে হোয়াইট হাউস বলছে, এটি ১১ লাখের বেশি ডোজ টিকার সরবরাহ নিশ্চিত করেছে এবং প্রতি সপ্তাহে দেশীয় ডায়াগনস্টিক সক্ষমতা ৮০ হাজার টেস্ট পর্যন্ত বাড়াতে সহায়তা করেছে।
এই ভাইরাসের কারণে জ্বর, শরীর ব্যথা, ঠাণ্ডা, ক্লান্তি ও শরীরের বিভিন্ন অংশে পিম্পলের মতো বাম্প হতে পারে।