June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 9:34 pm

মাঙ্গা দিয়ে আরেক বাংলাদেশকে চিনল বিশ্ব

জাপানের ১৭তম আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ডের আসরে ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে বাংলাদেশ থেকে প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানি চিত্রকলার (জাপানিজ ‘মাঙ্গা’) একটি কমিক বই। আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড আসরে এবারই প্রথমবারের মতো কোনো পদক জিতল বাংলাদেশ।

পুরস্কারপ্রাপ্ত বইটির নাম ‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’। বইটি লিখেছেন এম ই চৌধুরী শামীম এবং সহলেখক জাপানের ইওয়ামোতো কেইটা। প্রকাশ করেছে এনআরবি স্কলার্স পাবলিশার্স লিমিটেড।

মঙ্গলবার (৫ মার্চ) টোকিও-তে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে বলে টোকিওতে বাংলাদেশ দূতাবাসের এক ফেসবুক পোস্টে জানা যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শাহ আসিফ রহমান।

মঙ্গলবার বিকালে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিথি ভবন ইকুরা গেস্ট হাউসে বিজয়ীদের মধ্যে থেকে স্বর্ণ ও রৌপ্যপদক জয়ী শিল্পী ও রচয়িতাদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী কামিকাওয়া ইওকো। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

প্রতিযোগীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জাপানের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, আগামী দিনে এই প্রতিযোগিতা আরও বেশি জনপ্রিয় হয়ে উঠবে।

জাপানে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান ও মিনিস্টার শাহ আসিফ রহমান বলেন, ‘প্রথমবারের মতো এ রকম একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া মাঙ্গার মধ্যে বাংলাদেশের উপস্থিতিতে তিনি গৌরব বোধ করেন। ব্রোঞ্জপদক বিজয়ী হিসেবে বাংলাদেশি প্রতিযোগী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারলে দেশের জন্য সেটি হতে পারত আরও আনন্দের। অনুষ্ঠান কক্ষে প্রদর্শিত পুরস্কার বিজয়ী ১৭টি মাঙ্গার মধ্যে বাংলাদেশের মাঙ্গার স্থান করে নেওয়া আমাকে ভীষণ আনন্দ দিয়েছে।’

এম ই চৌধুরী শামীমের এই অনন্য অর্জনের পদাঙ্ক অনুসরণ করে আগামী দিনে বাংলাদেশের আরও বেশি মাঙ্গা শিল্পী প্রতিযোগিতায় অংশ নিলে আরও বড় সাফল্য অর্জন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ডিসেম্বরের শেষ দিকে ২০২৩ সালের ১৭তম প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করে মন্ত্রণালয়। বিশ্বের ৮২টি দেশ ও ভূখণ্ড থেকে জমা দেওয়া ৫৮৭টি কাজের মধ্য থেকে বিচারকেরা ১৩টি কাজকে পুরস্কারের জন্য বেছে নেন। এবারের প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন তাইওয়ানের শিল্পী চিওন জেসনের মাঙ্গা ‘উইন্ড চেসার আন্ডার দ্য ব্লু স্কাই’। হংকং, ভিয়েতনাম ও স্পেনের তিনটি মাঙ্গা মনোনীত হয়েছে রৌপ্য পদকের জন্য এবং ৯টি মাঙ্গাকে দেওয়া হয়েছে ব্রোঞ্জ পদক।

উল্লেখ্য, ২০০৭ সালে শুরু এ বার্ষিক প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে এ বারই প্রথম কোনো মাঙ্গা লেখকের বই পুরস্কার পেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন এবং বাংলাদেশের স্বাধীনতার জন্যে তার দীর্ঘ সংগ্রাম এই মাঙ্গা ফর্মে তুলে ধরা হয়েছে। বইটি বাংলা, ইংরেজি, জাপানি ও হিন্দি এই চার ভাষায় অনূদিত হয়েছে।

২০২৩ সালের ৫ এপ্রিল বাংলাদেশ-জাপান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানিজ ‘মাঙ্গা’ ফর্মে এই কমিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পরে ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় জাপানের রাজধানী টোকিও’র আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানার হাতে বইটি তুলে দেওয়া হয়। ৩০ এপ্রিল বাংলাদেশ দূতাবাস, টোকিও-র উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনভিত্তিক এই গ্রাফিকস ‘মাঙ্গা’ কমিক বইটি জাপানে উদ্বোধন করা হয়।

——ইউএনবি