February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 2nd, 2022, 7:17 pm

মানিকগঞ্জে কবরস্থান থেকে কঙ্কাল চুরির অভিযোগ

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের হরিরামপুরে একটি কবস্থান থেকে রাতের আঁধারে ছয়টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। বুধবার রাতের কোন এক সময় উপজেলার বলড়া ইউনিয়নের দানিস্তপুর দারুল আমান মুসলিম কবরস্থান থেকে কঙ্কালগুলো চুরি হয়।

স্থানীয়রা জানান, বুধবার রাতের কোন একসময় কবরস্থান থেকে ছয়টি কঙ্কাল চুরির ঘটনা ঘটে। পুরুষের দুটি কবর খোরা অবস্থায় এবং চারটি কবর খুঁড়ে আবার নতুন করে ঢেকে দেয়া অবস্থায় দেখা গেছে। এর কয়েক মাস আগে মহিলা কবরের তিনটা কবরও আংশিক খোঁড়া দেখে গেছে, তখন শিয়াল খুঁড়েছে বলে ধারণা করেছিল স্থানীয়রা।

কবরস্থানের দেখভাল করেন স্থানীয় মোশাররফ হোসেন শিকদার বলেন, রাতের কোন একসময় কবরস্থান থেকে ছয়টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে, দুটি কবর খোঁড়া অবস্থায় এবং চারটি কবর খুঁড়ে আবার নতুন করে ঢেকে দেয়া অবস্থায় দেখা গেছে। সবগুলো পুরুষের কবর ছিলো। কয়েক মাস আগে মহিলা কবরের তিনটা কবরও আংশিক খুঁড়া অবস্থায় দেখা গেছে।

বলড়া ইউনিয়নের চেয়ারম্যান মোসলেম উদ্দিন খান কুন্নু বলেন, ‘স্থানীয় বাসিন্দারা সকালে ঘটনাটি জানান। সাতটি কবর খোঁড়া হয়েছে। এর আগেও ওই কবরস্থান থেকে তিনটি কবর খোঁড়া অবস্থায় ছিল বলে স্থানীয়রা জানিয়েছেন।

হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম বলেন, বলড়া ইউনিয়নের দানিস্তপুর কবরস্থানে কঙ্কাল চুরির ঘটনা স্থানীয়রা জানিয়েছেন। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম বলেন, বলড়া ইউনিয়নের চেয়ারম্যান ঘটনাটি জানিয়েছেন। আমিসহ উপজেলা প্রশাসনের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছি । দোষীদের খুঁজে বের করা হবে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

—ইউএনবি