November 29, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 23rd, 2021, 6:55 pm

মানিকগঞ্জে করোনা উপসর্গে স্কুলছাত্রীর মৃত্যু

মানিকগঞ্জে করোনা উপসর্গে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে চিকিৎসার জন্য ঢাকায় আনার পথেই তার মৃত্যু হয়।

মৃত রোদেলা মানিকগঞ্জ এস. কে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিল। এই স্কুলের দশম শ্রেণির অন্য এক শিক্ষার্থীও করোনায় আক্রান্ত।

রোদেলার স্বজনরা জানায়, ১৫ সেপ্টেম্বর প্রথম ক্লাস করার পর দিন থেকেই তার জ্বর ও গলাব্যাথা দেখা দেয়। পরে স্থানীয়চিকিৎসকের কাছে নেয়া হয়। চিকিৎসক তাকে গলা ব্যথার ঔষধ দেন। পরের দিন বুধবার দুপুরে তার হঠাৎ শ্বাসকষ্ট শুরু হয়।

রোদেলার স্বজনরা আরও জানায়, গত বুধবার দুপুরে শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে দ্রুত মানিকগঞ্জের মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানকার চিকিৎসকরা সিটি স্ক্যান করে তার ২৬ ভাগ ফুসফুস ক্ষতি হয়েছে বলে জানান। অবস্থা খারাপ দেখে তাকে দ্রুত ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়। ঢাকার কাছাকাছি পথেই শ্বাসকষ্ট বেড়ে মারা যায় সে।

এদিকে রোদেলার মৃত্যুর খবরে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থী ও অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সন্তানদের স্কুলে পাঠাবেন কিনা সে নিয়েও ভাবছেন অভিভাবকরা।

স্কুলের শিক্ষকরা জানান, সম্পুর্ণ স্বাস্থ্যবিধি মেনেই তারা বিদ্যালয়ের পাঠদান করাচ্ছেন। গত ১৫ সেপ্টেম্বর দশম শ্রেণির এক ছাত্রীর করোনা পজেটিভ হলে ওই শ্রেণির বাকি ৫৬জন শিক্ষার্থীর করোনা পরীক্ষা করানো হয়। তাদের নেগেটিভ আসে। এরপর এক সপ্তাহের জন্য ওই ক্লাসটি বন্ধ রাখা হয়। এছাড়া অন্য কোন শ্রেণির শিক্ষার্থীদের কোন ধরনের সমস্যা হয়নি বলে জানান শিক্ষকরা।

স্থানীয় প্রশাসন ও শিক্ষা বিভাগের পরামর্শে সরকারি নীতি অনুযায়ী ক্লাস করাচ্ছেন বলে জানান উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরজু খানম।

এদিকে জেলা প্রশাসক মো. আবদুল লতিফ বলেন, তারা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নিবিড় পর্যবেক্ষণ করছেন। নতুন করে কোন প্রতিষ্ঠানে সংক্রমণের খবর পাননি। যদি শিক্ষার্থীদের মাঝে সংক্রমণ দেখা দেয় তবে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।

—ইউএনবি