May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 13th, 2024, 8:51 pm

মারাইস এরাসমাসের ১৮ বছরের ক্যারিয়ারের ইতি

অনলাইন ডেস্ক :

দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ আম্পায়ার মারাইস এরাসমাস আন্তর্জাতিক আম্পায়ারিং পেশা থেকে অবসর গ্রহণ করেছেন। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ), এরাসমাসের এই বর্ণাঢ্য পেশাদার জীবনের ইতি’র প্রতি সম্মান জানিয়েছে। গত ১৮ বছর ধরে পেশাদার ক্রিকেটে আম্পায়ারিং করে আসছেন এরাসমাস। গত সোমবার শেষ হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ। ক্রাইস্টচার্চে শেষ হওয়া সর্বশেষ ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালনের মধ্য দিয়ে নিজ পেশার ইতি টেনেছেন এরাসমাস। এরাসমাসের আন্তর্জাতিক অভিষেক ঘটে ২০০৬ সালে।

৬০ বছর বয়সী এই অভিজ্ঞ আম্পায়ার ৮২ টি টেস্ট, ১২৪ টি ওয়ানডে (পুরুষ), ৪৩ টি টি-টোয়েন্টি (পুরুষ), ১৮ টি টি-টোয়েন্টি (নারী) ম্যাচ পরিচালনা করেন। তার বিশেষ কিছু দায়িত্বের মধ্যে ছিল, ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল, যা লর্ডসে অনুষ্ঠিত হয়। ২০২১ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল, যা যথাক্রমে দুবাই ও মেলবোর্নে অনুষ্ঠিত হয়েছিল। তার কর্মের পরিধি ও যোগ্যতা তাকে ৩ বার আইসিসি বর্ষসেরা আম্পায়ার হিসেবে খেতাব জোটায়।

নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে এরাসমাস বলেন, “এটা এক অসাধারণ যাত্রা, আর আমি কখনোই ভাবিনি এটা ১৮ বছর ধরে চলবে। আপনি যখন আপনার কাজ নিয়ে ব্যস্ত, আপনি বুঝতে পারবেন না, কোথায় আপনার অবদান ছিল। এটা সামনে আসে, যখন কাজটা সম্পন্ন হয়ে যায়। আমি আশা করি, আমার সাফল্য অনেক দক্ষিণ আফ্রিকার লোকদের অনুপ্রেরণা দিবে আম্পায়ারিংকে পেশা হিসেবে নিতে। এটা বেশ পরিপূর্ণ এক কাজ।” এরপর এই বর্ষীয়ান আম্পায়ার নিজের পরিবার-পরিজনদের ধন্যবাদ জানান। তাদের সমর্থন ও উৎসাহের কথা স্মরণ করেন, যার দ্বারা এত লম্বা সময় এরাসমাসকে ঘর ছেড়ে বাইরে থাকতে হয়েছে।