June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 28th, 2024, 8:54 pm

মারা গেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান

অনলাইন ডেস্ক :

ইসরায়েলি আমেরিকান মনোবিজ্ঞানী এবং নোবেল পুরস্কার বিজয়ী ড্যানিয়েল কাহনেম্যান ২৭ মার্চ বুধবার ৯০ বছর বয়সে মারা গেছেন। তার সৎকন্যা ডেবোরা ট্রিসম্যান তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। ১৯৩৪ সালে তেলআবিবে জন্মগ্রহণ করেন ড্যানিয়েল কাহনেম্যান। ইসরায়েল রাষ্ট্র সৃষ্টির আগে ১৯৪৮ সালে তার পরিবার ব্রিটিশশাসিত ফিলিস্তিনে ফিরে আসে। ১৯৫৪ সালে ইসরায়েলের জেরুজালেমে হিব্রু ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্ববিদ্যা নিয়ে স্নাতক সম্পন্ন করেন কাহনেম্যান। পরে তিনি যোগ দেন ইসরায়েল ডিফেন্স ফোর্সে। সেখানে সেনা নিয়োগে মানসিকতা যাচাই করতে বিশেষ ব্যবস্থা তৈরি করেন।

যুক্তরাষ্ট্রের বার্কলেতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি করার পর ফের হিব্রু ইউনিভার্টিসিতে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০১১ সালে প্রকাশিত হয় কাহনেম্যানের বিখ্যাত বই ‘থিংকিং ফাস্ট অ্যান্ড স্লো’। গত বছর অন্যান্য লেখকের সঙ্গে মিলে কৃত্রিম মেধা নিয়ে সতর্ক করে প্রকাশিত তাঁর গবেষণাপত্রও সাড়া ফেলেছিল। মানুষের অভ্যাস, সিদ্ধান্ত নেওয়ার ধরন কিভাবে হয় এবং তার হাত ধরে অর্থনীতিকে প্রভাবিত করে (বিহেভেরিয়াল ইকোনমিকস) তা নিয়ে গবেষণা করেছেন কাহনেম্যান।

বিশেষত অনেক কিছু না জেনে কীভাবে একজন সিদ্ধান্ত নেন বা নেন না, কেমন আয়ের মানুষ বেশি খুশি থাকেন, এই সব ঘিরেই আবর্তিত তার কাজ। ‘প্রসপেক্ট থিয়োরি’ (অনিশ্চয়তার মধ্যে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া) নিয়ে গবেষণার জন্য ২০০২ সালে নোবেল পান তিনি। যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে অবস্থিত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়েই ১৯৯৩ সাল থেকে ড্যানিয়েল কাজ করছিলেন। প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক এলদার শফির বলেন, ‘ড্যানিয়েল একজন জ্ঞানী, প্রিন্সটনের একজন তারকা, উজ্জ্বল মেধাবী মানুষ এবং একজন মহান সহকর্মী ও বন্ধু ছিলেন। তিনি আসার পর থেকে সামাজিক বিজ্ঞানের অনেক ক্ষেত্র আর এক রকম ছিল না। তাকে খুব মিস করব। ’সূত্র : বিবিসি, ওয়াশিংটন পোস্ট