June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 10th, 2022, 8:48 pm

মার্কিন ক্যাপিটলে হামলার সংবাদ পরিবেশন করে পুলিৎজার পেল ওয়াশিংটন পোস্ট

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে দাঙ্গার সংবাদ কভারেজের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক ইংরেজি দৈনিক পত্রিকা ওয়াশিংটন পোস্ট পুলিৎজার পুরস্কার জিতেছে।

সোমবার পুরস্কারটির এডমিনিস্ট্রেটর মার্জোরি মিলার বিজয়ীদের নাম ঘোষণা করেন।

ওয়াশিংটন পোস্ট ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার ওপর সিরিজ আকারে প্রতিবেদন প্রকাশ করে।

গেটি ইমেজের পাঁচজন ফটোগ্রাফার এই দাঙ্গা কভারেজের জন্য ব্রেকিং নিউজ ফটোগ্রাফিতে দুটি পুরস্কারের একটি পেয়েছেন।

ব্রেকিং নিউজ ফটোগ্রাফিতে দেয়া অন্য পুরস্কারটি কাবুলের পতন সংক্রান্ত কভারেজের জন্য লস অ্যাঞ্জেলস টাইমসের সংবাদদাতা এবং ফটোগ্রাফার মার্কাস ইয়ামকে দেয়া হয়েছে।

সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় বেসামরিক নাগরিক মৃত্যুর চ্যালেঞ্জিং প্রতিবেদন করার জন্য নিউইয়র্ক টাইমস আন্তর্জাতিক রিপোর্টিং বিভাগে বিজয়ী হয়।

দ্য টাম্পা বে টাইমস ‘পয়জনিং’ শিরোনামের একটি অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুরস্কার জিতেছে। যাতে পরিবেশ দূষণকারী সীসা কারখানা সম্পর্কে বিশদ অনুসন্ধানী তথ্য উঠে এসেছে।

মায়ামি হেরাল্ড মারাত্মক সার্ফসাইড কন্ডো টাওয়ার ধসে পড়ার সময় তার কাজের জন্য ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে, বেটার গভর্নমেন্ট অ্যাসোসিয়েশন এবং শিকাগো ট্রিবিউন স্থানীয় রিপোর্টিং অ্যাওয়ার্ড জিতেছে।

অন্যদিকে কোয়ান্টা ম্যাগাজিন ব্যাখ্যামূলক প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছে।

নিউইয়র্ক টাইমস জাতীয় রিপোর্টিং বিভাগেও পুরস্কার জিতেছে এবং সালামিশাহ টিলেট নামক টাইমসের একজন সমালোচক সমালোচনা বিভাগে পুরস্কার জিতেছেন।

এছাড়া সচিত্র প্রতিবেদন এবং মন্তব্যের পুরস্কার জিতেছে ফাহমিদা আজিম, অ্যান্টনি ডেল কোল, জশ অ্যাডামস এবং ইনসাইডারের ওয়াল্ট হিকি।

দ্য আটলান্টিকের জেনিফার সিনিয়র ৯/১১ হামলার ২০তম বার্ষিকী নিয়ে ফিচার লেখার জন্য পুরস্কার জিতেছে।

দ্য কানসাস সিটি স্টারের মেলিন্ডা হেনবার্গার ধারা ভাষ্যের জন্য পুরস্কার জিতেছেন। সম্পাদকীয় বিভাগে পুরস্কার জিতেছেন লিসা ফালকেনবার্গ, মাইকেল লিন্ডেনবার্গার, জো হোলি এবং হিউস্টন ক্রনিকলের লুইস ক্যারাস্কো।

ফিউচারো মিডিয়া এবং পিআরএক্স-এর কর্মীরা অডিও রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছে।

ফিচার ফটোগ্রাফির পুরষ্কার জিতেছে আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু, অমিত ডেভ এবং রয়টার্সের ড্যানিশ সিদ্দিকী। ৩৮ বছর বয়সী সিদ্দিকী একই বিভাগে ২০১৮ সালের পুলিৎজার জিতেছিলেন, তিনি আফগান বাহিনী এবং তালেবানদের মধ্যে লড়াইয়ের সংবাদ সংগ্রহের সময় তিনি আফগানিস্তানে নিহত হন।

আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেয়া পুলিৎজার পুরস্কার সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার বলে বিবেচিত। সাংবাদিকতার ১৫টি বিভাগে এবং সাতটি শিল্প বিভাগে এ পুরস্কার দেয়া হয়। পুরস্কার হিসেবে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডের বিজয়ী একটি স্বর্ণপদক পায় এবং অন্যান্য বিভাগের প্রতিটি বিজয়ী ১৫ হাজার মার্কিন ডলার করে পান।

—ইউএনবি