December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 18th, 2022, 6:55 pm

মার্কিন প্রতিনিধি পরিষদের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন ন্যান্সি পেলোসি

অনলাইন ডেস্ক :

মার্কিন প্রতিনিধি পরিষদের একমাত্র নারী স্পিকার ন্যান্সি পেলোসি ডেমোক্র্যাট লিডার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার নিজের পদত্যাগের ঘোষণা দেন ৮২ বছর বয়সী এ হাউস স্পিকার।

বক্তৃতায় পেলোসি বলেন, তিনি প্রায় ২০ বছর ধরে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেয়ার পরে এবং গত মাসে তাদের সান ফ্রান্সিসকোর বাড়িতে তার স্বামী পলের ওপর নৃশংস হামলার পরে তিনি সরে দাঁড়ানোর কথা ভেবেছেন।

মার্কিন ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং সম্ভবত আধুনিক সময়ের সবচেয়ে শক্তিশালী স্পিকার পেলোসি জানান, ডেমোক্র্যাটদের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ালেও কংগ্রেসের নিম্নকক্ষে তার ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন তিনি।

পেলোসি বলেন, ‘আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য আর নির্বাচিত হতে চাই না।’

তিনি বলেন, ‘নতুন প্রজন্মের গণতান্ত্রিক ককাসের নেতৃত্ব দেয়ার সময় এসেছে, যেটিকে আমি গভীরভাবে শ্রদ্ধা করি।’

পেলোসি আরও বলেন, ‘আমাদের অবশ্যই সাহসের সঙ্গে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে হবে।’

প্রেসিডেন্ট জো বাইডেন এদিন সকালে পেলোসির সঙ্গে কথা বলেছেন এবং হাউসের স্পিকার হিসেবে দুর্দান্তভাবে তার দায়িত্ব পালনের জন্য পেলোসিকে অভিনন্দন জানিয়েছেন।

কংগ্রেসের নেতৃত্ব থেকে সরে দাড়ানোর ঘোষণা দেয়ার পরে সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাত্কারে পেলোসি বলেন, তিনি তার উত্তরাধিকারী হওয়ার দৌড়ে কাউকে সমর্থন করবেন না।

তিনি বলেন, তার স্বামীর ওপর হামলা ‘তাকে নেতৃত্বে থাকার বিষয়ে ভাবিয়েছে।’

কিন্তু শেষ পর্যন্ত নির্বাচনের পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন।

এরইমধ্যে রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেস স্পিকার হওয়ার জন্য দলীয় মনোনয়ন জিতেছেন। প্রেসিডেন্ট জো বাইডেনও তাকে অভিনন্দন জানিয়েছেন। জানুয়ারি নাগাদ তিনি পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

অন্যদিকে, ডেমোক্র্যাটরা নিয়ন্ত্রণ ফিরে পেলে জেফ্রিস ভবিষ্যতে ইতিহাস তৈরি করতে পারেন এবং তিনি হাউসের জাতির প্রথম কৃষ্ণাঙ্গ স্পিকার হওয়ার গৌরব অর্জন করবেন।

১৯৮৭ সালের বিশেষ নির্বাচনে পেলোসি প্রথম কংগ্রেসে নির্বাচিত হন।