December 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 25th, 2023, 7:11 pm

মার্কিন ভিসা নীতির কারণে পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে না: আইজিপি

যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কারণে পুলিশের কোনো ভাবমূর্তি ক্ষুণ্ন হবে না বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, ‘আমার মনে হয় যুক্তরাষ্ট্রের ভিসা নীতি পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে না।’

সোমবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর পল্টন এলাকায় ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে এক সেমিনারে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, তারা বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নিচ্ছে।

এই ব্যক্তিদের মধ্যে আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দল এবং বিরোধী রাজনৈতিকেরাও অন্তর্ভুক্ত।

অবৈধ অস্ত্র রাখার বিষয়ে পুলিশ প্রধান বলেন, অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, ‘আমরা এখনই আমাদের পরিকল্পনা প্রকাশ করতে পারছি না।’

আইজিপি বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আগামী সাধারণ নির্বাচনের সময় পুলিশ তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারবে। কারণ নির্বাচনের আগে পুলিশ অবৈধ অস্ত্র আটকের কিছু পরিকল্পনা নিয়েছে।’

নির্বাচনের সময় তাদের ভূমিকা সম্পর্কে এক প্রশ্নের জবাবে পুলিশ প্রধান বলেন, নির্বাচনের ব্যবস্থা করার দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি) এবং নির্বাচনের সময় ইসি যে দায়িত্ব দেবে পুলিশ পালন করবে।

রাজধানীর তেজগাঁও এলাকায় সন্ত্রাসীদের গুলিতে গুলিবিদ্ধ আইনজীবী ভুবন চন্দ্র শীলের মৃত্যুর বিষয়ে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে এবং ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তদন্তের মাধ্যমে ব্যবস্থা নিচ্ছে। আমি আপনাদের (জনগণকে) আশ্বস্ত করতে চাই, কাউকে রেহাই দেওয়া হবে না। সে আইন প্রয়োগকারী সংস্থার সদস্য হোক না কেন। অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

—-ইউএনবি