June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 12th, 2024, 8:58 pm

মালদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে ভারত

অনলাইন ডেস্ক :

নির্ধারিত সময়ের আগেই মালদ্বীপ থেকে সৈন্য ফিরিয়ে নিতে শুরু করেছে ভারত। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে মঙ্গলবার (১২ মার্চ) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। মালদ্বীপের মিহারু সংবাদপত্রের খবরে বলা হয়েছে, দেশটির সর্বদক্ষিণের আদ্দু দ্বীপে মোতায়েন ২৫ জন ভারতীয় সৈন্য এরই মধ্যে মালদ্বীপ ছেড়েছেন। দু’পক্ষের সমঝোতা অনুসারে যদিও ভারতীয় সৈন্য প্রত্যাহার শুরুর কথা ছিল আগামী ১০ মে। কিন্তু তার আগেই সৈন্যদের ফিরিয়ে নিতে শুরু করেছে নয়াদিল্লি।

ভারত-মালদ্বীপ সঙ্গে দ্বন্দ্ব

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে ঐতিহাসিকভাবে সুসম্পর্ক ছিল মালদ্বীপের। কিন্তু গত বছরের নির্বাচনে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে ক্ষমতায় আসেন চীনপন্থি রাজনীতিবিদ মোহামেদ মুইজ্জু৷ গত নভেম্বরে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই ভারতীয় সৈন্যদের মালদ্বীপ ছাড়ার নির্দেশ দেন। এ নিয়ে দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্কে তিক্ততা ক্রমেই বাড়তে থাকে। ভারত মহাসাগরের পূর্ব-পশ্চিম শিপিং রুটের গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে মালদ্বীপ। সেখানে দীর্ঘদিন ধরে নিজেদের প্রভাব বজায় রেখেছিল ভারত। মালদ্বীপকে তার সমুদ্রসীমা পর্যবেক্ষণে দুটি হেলিকপ্টার ও একটি প্লেন দিয়েছিল ভারত।

সেগুলো পরিচালনায় সাহায্য করতে দ্বীপরাষ্ট্রটিতে ৮৯ জন সেনা পাঠিয়েছিল নয়াদিল্লি। এসব সৈন্য ফিরিয়ে নেওয়ার পর বেসামরিক কর্মকর্তাদের দিয়ে প্লেনগুলো পরিচালনা করা হবে। এরই মধ্যে সেই বেসামরিক কর্মকর্তারা ভারত থেকে মালদ্বীপে পৌঁছেছেন বলে জানিয়েছে মিহারু সংবাদপত্র। মালদ্বীপ বা ভারতের কর্তৃপক্ষগুলো থেকে এখন পর্যন্ত সৈন্য প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি। তবে মিহারু দাবি করেছে, মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী ভারতীয় সৈন্য প্রত্যাহার শুরুর বিষয়টি নিশ্চিত করেছে।