April 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 5th, 2023, 10:06 am

মিঠাপুকুরে আগ্রহ বাড়ছে ভূট্টা চাষে

জেলা প্রতিনিধি, রংপুর (মিঠাপুকুর) :

রংপুরের মিঠাপুকুরে ভূট্টা চাষে সবুজে ঘিরে রেখেছে চারদিক। ভালো ফলনের আশায় কৃষকের চোখে মুখে খুশির ঝিলিক। ভূট্টা ক্ষেতের চোখ জুরানো সবুজ দৃশ্য চোখে পড়ে উপজেলার প্রতিটি ইউনিয়নে।

কৃষি বিভাগের তথ্যমতে, প্রতি বছরই বাড়ছে ভুট্টা চাষ। গেলো অর্থ বছরে মিঠাপুকুর উপজেলায় ৩ হাজার ২ শত হেক্টর চাষের পরিবর্তে এ বছর ৩ হাজার ৫ শত হেক্টর জমিতে ভূট্টা চাষ করেছেন কৃষকরা।
উৎপাদন খরচ কম এবং ভালো দাম পাওয়ার আশায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন বলে জানিয়েছে কৃষি বিভাগ।

ভালো ফলনের আশায় উপজেলা কৃষি অফিসের পরামর্শে ক্ষেতে ঠিকমতো সেচ, কীটনাশক ও সার প্রয়োগসহ সুষ্ঠু পরিচর্যা করে আসছেন নিয়মিত।

উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, ১৮ বিঘা জমিতে ভূট্টা চাষ করেছেন পূর্ব মুরাদপুর এলাকার আব্দুল হান্নান, তিনি বলেন, আমি গত বছর কম আবাদ করে ৯৫৩ মণ ভূট্টা পেয়েছিলাম এবার বেশি আবাদ করেছি ভালো ফলনের আশায়।সারের দামটা বেশি হওয়ায় একটু খরচ বেড়েছে তবুও ভালো কিছু প্রত্যাশা করছি।
ইমাদপুর কুটকুটিয়া এলাকার কৃষক রানা মিয়া বলেন, আমি এই প্রথম ২ বিঘা জমিতে ভূট্টা চাষ করেছি আশানরুপ ফলন হয়েছে ভালো দাম পেলে ভবিষ্যতে আগ্রহ বাড়বে।

উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ সাইফুল আবেদীন জানান, কৃষি বান্ধব সরকার হওয়ায় এ বছর আমরা ২ হাজার ৫ শত ভূট্টাচাষীকে প্রনদনা দিয়েছি নিয়মিত তদারকির ফলে কৃষকের আগ্রহ বেড়েছে।