May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 24th, 2022, 9:08 pm

মির্জা ফখরুলের সঙ্গে তুর্কি রাষ্ট্রদূতের বৈঠক

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তাফা ওসমান তুরান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করে আগামী জাতীয় নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

রবিবার সকাল ১১টায় তুরস্ক দূতাবাসের ডেপুটি হেড অব মিশন কামাল বুরাক তেমিজেলের সঙ্গে রাষ্ট্রদূত তুরান বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে পৌঁছান এবং সেখানে ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করেন।

পরে বৈঠকে উপস্থিত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আমরা বাংলাদেশের নির্বাচন, মানবাধিকার, আইনের শাসন এবং আরও কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি।’

বাংলাদেশের নির্বাচন ও বর্তমান পরিস্থিতি সম্পর্কে তুর্কি রাষ্ট্রদূতেরা কী বলেছেন জানতে চাইলে বিএনপির এই নেতা বলেন, এটি একটি গোপনীয় বিষয়।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে আগামী নির্বাচন নিয়ে তারা তাদের অবস্থান তুলে ধরেন।

বিএনপির এই নেতা বলেন, ‘আমরা প্রকাশ্যে যা বলি তার সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা আমাদের অবস্থান উপস্থাপন করেছি। এখানে লুকানোর কিছু নেই…বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিশেষ কিছু বলার নেই কারণ সবাই জানে। এটা বলার অপেক্ষা রাখে না।’

তিনি আরও বলেন, তারা দুই দেশের সম্পর্ক আরও উন্নত করার বিষয়েও আলোচনা করেছেন।

তিনি বলেন, আমরা রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেছি।

খসরু বলেন, রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক একটি দূরদর্শী উদ্যোগ নিয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোয়ান কয়েকজন মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছিলেন।

বিশ্ব সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা ইস্যুটিকে যথাযথ গুরুত্ব দিয়ে তুলে ধরার জন্য তুরস্কের প্রশংসাও করেন খসরু।

এর আগে গত ১৭ মার্চ বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার একই স্থানে ফখরুলের সঙ্গে দুই ঘণ্টা ‘রুদ্ধদ্বার’ বৈঠক করেন।

—ইউএনবি