June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 19th, 2023, 7:17 pm

মিশরকে গাজায় সীমিত মানবিক সহায়তা সরবরাহের অনুমতি ইসরায়েলের

এপি, গাজা :

বুধবার ইসরায়েল বলেছে, তারা মিশরকে গাজা উপত্যকায় সীমিত মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেবে। গাজার একটি হাসপাতালে বিস্ফোরণে শত শত মানুষ নিহত এবং গাজার সংগ্রাম করা চিকিৎসা ব্যবস্থার ওপর ব্যাপক চাপ সৃষ্টির একদিন পর ওই অঞ্চলে ১০ দিনের অবরোধের প্রথম ফাটল দেখা দেয়।

গাজা শহরের আল-আহলি হাসপাতালে বিস্ফোরণের ঘটনায় ক্ষোভ ছড়িয়ে পড়ার পর এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই অঞ্চলে বৃহত্তর সংঘাত রোধের আশায় ইসরায়েল সফর করার সময় পানি, খাদ্য এবং অন্যান্য সরবরাহের অনুমতি দেওয়ার ঘোষণাটি ঘটে।

মঙ্গলবার রাতে বিস্ফোরণের পেছনে কারা ছিল তা নিয়ে পরস্পরবিরোধী দাবি করা হলেও অনেক আরব নেতা ইসরায়েলকে দায়ী বলে মন্তব্য করায় বিক্ষোভ দ্রুত ছড়িয়ে পড়ে। গাজায় হামাসের কর্মকর্তারা ইসরায়েলি বিমান হামলাকে দায়ী করে বলেছেন, এতে শত শত মানুষ নিহত হয়েছে। ইসরায়েল তাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং ভিডিও, অডিও ও অন্যান্য তথ্য প্রকাশ করেছে যা দেখায়- গাজায় সক্রিয় আরেকটি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের রকেট মিসফায়ারের কারণে বিস্ফোরণটি হয়েছিল। ইসলামিক জিহাদ এই দাবি প্রত্যাখ্যান করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) স্বাধীনভাবে কোনও দাবি বা প্রমাণ যাচাই করেনি।

৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাস গাজায় হামলা চালানোর পর পরই ইসরায়েল গাজায় সব ধরনের সরবরাহ বন্ধ করে দেয়। সরবরাহ শেষ হয়ে যাওয়ায় গাজার অনেক পরিবার দিনে এক বেলা খাবার কমিয়ে দিয়েছে এবং নোংরা পানি পান করতে বাধ্য হয়েছে।

বাইডেন বলেন, মিশরের প্রেসিডেন্ট ক্রসিংটি খুলে দিতে এবং মানবিক সহায়তাসহ ২০টি ট্রাকের একটি প্রাথমিক দলকে প্রবেশের অনুমতি দিতে সম্মত হয়েছেন। তিনি বলেন, হামাস যদি সহায়তা বাজেয়াপ্ত করে, তাহলে তা ‘শেষ হয়ে যাবে’। হোয়াইট হাউজের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার থেকে এই সহায়তা কার্যক্রম শুরু হবে।

উত্তর সিনাইয়ের রেড ক্রিসেন্টের প্রধান খালিদ জায়েদ জানান, ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত হওয়া সীমান্তের ওপারের রাস্তাটি মিশরকে অবশ্যই মেরামত করতে হবে। ২০০টিরও বেশি ট্রাক এবং প্রায় ৩ হাজার টন পরিমাণ সহায়তা রাফাহ ক্রসিংয়ে বা তার কাছাকাছি অবস্থান করছে। স্থানটি মিশরের সঙ্গে গাজার একমাত্র সংযোগ।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি আল-আরাবিয়া টিভিকে বলেছেন, জাতিসংঘের তত্ত্বাবধানে সহায়তা সরবরাহ করা হবে। বিদেশি ও দ্বৈত নাগরিকদের দেশ ছাড়তে দেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত ক্রসিংটি স্বাভাবিকভাবে চলছে এবং (ক্রসিং) সুবিধাটি মেরামত করা হয়েছে।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, বাইডেনের অনুরোধে এই সিদ্ধান্ত অনুমোদন করা হয়েছে। এতে বলা হয়, ইসরায়েল মিশর থেকে খাদ্য, পানি বা ওষুধ সরবরাহ ‘বাধা দেবে না’, যতক্ষণ না তারা গাজা উপত্যকার দক্ষিণে বেসামরিক নাগরিকদের মধ্যে সীমাবদ্ধ থাকে এবং হামাসের কাছে না যায়। বিবৃতিতে জ্বালানির কোনো উল্লেখ করা হয়নি, যা হাসপাতালের জেনারেটরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।