June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 19th, 2023, 7:35 pm

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা প্রদর্শনী বন্ধে লিগ্যাল নোটিশ

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার প্রদর্শনী বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল এ নোটিশ পাঠান।

নোটিশে তথ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শনী সমিতি, সিনেমাটির নির্মাতা শ্যাম বেনেগালসহ সংশ্লিষ্ট ১০ জনকে বিবাদী করা হয়েছে।

নোটিশের ব্যাপারে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সিনেমার দুটি দৃশ্যে সাবেক প্রেসিডেন্ট মেজর জেনারেল জিয়াউর রহমানকে নিয়ে বিকৃত ও মানহানিকর তথ্য রয়েছে। যা জিয়াউর রহমান ও তার পরিবারকে সমাজের কাছে হেয় করে।

নোটিশে আগামী ৭ দিনের মধ্যে সিনেমার ওই অংশ বাতিল করে নোটিশ গ্রহীতাদের জনসম্মুখে ক্ষমা চাওয়ার অনুরোধ জানানো হয়েছে। তা না করলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

নোটিশে আগামী ৭ দিনের মধ্যে সিনেমার ওই অংশ বাতিল করে নোটিশ গ্রহীতাদের জনসম্মুখে ক্ষমা চাওয়ার অনুরোধ জানানো হয়েছে। তা না করলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি গত ১৩ অক্টোবর দেশের ১৫৩টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। আর প্রতিবেশী দেশ ভারতে মুক্তি পাবে ২৭ অক্টোবর।

ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত বহুল প্রতীক্ষিত এই সিনেমায় জাতির জনকের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। খন্দকার মোশতাক আহমদের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। কিশোর শেখ মুজিব চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া রেণু (শেখ ফজিলাতুন নেছা মুজিব) চরিত্রে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানা চরিত্রে সাবিলা নূর, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চু, টিক্কা খান চরিত্রে জায়েদ খানসহ অনেকেই অভিনয় করেছেন।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), প্রার্থনা ফারদিন দীঘি (ছোট রেনু), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান) ও এলিনা (বেগম খালেদা জিয়া)। সিনেমাটিতে ভারতীয় শিল্পীদের মধ্যে রয়েছেন- শ্রীজা ভট্টাচার্য, রাজেন মোদি, দেবাশীষ নাহা, সোমনাথ, কৃষ্ণকলি গাঙ্গুলি, আবির সুফি, অরুণাংশু রায় প্রমুখ।

বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। আগামী ২৭ অক্টোবর সিনেমাটি ভারতে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

—-ইউএনবি