July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 21st, 2024, 7:58 pm

মুন্সীগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় হামলায় আহত ৭, শ্রমিক গুলিবিদ্ধ

মুন্সীগঞ্জের গজারিয়ার গোমতী নদী তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) স্টাফদের উপর হামলার ঘটনা ঘটেছে।

এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ফাঁকা গুলিতে শ্রমিক গুলিবিদ্ধসহ অন্তত সাতজন আহত হয়েছেন।

রবিবার (২১ জানুয়ারি) সকাল থেকে অভিযান চালিয়ে গোমতী নদী তীরে চরচাষিতে প্যাসিফিক ডেনিমসের দখল করা জমিতে অভিযানের সময় এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ শ্রমিকের নাম ইসমাইল হোসেন। তিনি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের শ্রমিক। পরে তাকে ঢাকার হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান কারখানাটির জেনারেল ম্যানেজার ইউনুস আলী।

স্থানীয়রা জানায়, উপজেলার গোমতী নদী তীরের চরচাষিতে প্যাসিফিক ডেনিমস লিমিটেডের অবৈধ স্থাপনা উচ্ছেদ চালানোর সময় লাঠিসোটা ও ইটপাটকেল নিয়ে হামলা চালায় কারখানাটির লোকজন।

আকস্মিক হামলায় আনসার সদস্য ও বিআইডব্লিউটিএ’র স্টাফসহ চারজন আহত হন। পরিস্থিতি বেগতিক দেখে ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এই সময় কারখানাটির শ্রমিক ইসমাইল গুলিবিদ্ধ হন।

বিআইডব্লিউটিএ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হাসান মারুফ জানান, মেঘনা-গোমতী তীরের তোলা ফকির নিটওয়্যার লিমিটেডের প্রায় তিন হাজার ফুট পাকা সীমানা প্রাচীর গুঁড়িয়ে দেওয়া হয়। এ ছাড়াও নদী তীরের নানা স্থাপনা ভেঙে দেওয়া হয়। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে স্থানীয়রাও খুশি।

বিআইডব্লিউটিএর মেঘনা ঘাট নদী বন্দরের উপপরিচালক শরিফুল ইসলাম বলেন, নদী রক্ষায় বিধি মোতাবেকই অভিযান পরিচালিত হয়। গজারিয়ায় বসুরচর লঞ্চঘাট এলাকা ও মেঘনা-গোমতী নদীর পাড় ঘেষে চরচাষির এই অভিযানে ১০০ বিঘা জমি দখলমুক্ত হয়েছে।

গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজীব খান জানান, শ্রমিক ইসমাইলের গুলি লাগার বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে। বিষয়টি যাচাই বাছাই করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা শুনেছিলাম মাথা কেটে গেছে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। ঘটনার সময় পুলিশ ১৩ রাউন্ড ফাঁকা গুলি এবং একটি গ্যাস সেল ব্যবহার করে।

—-ইউএনবি