August 14, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 4th, 2022, 9:21 pm

মুরাদনগরে মাঝি-মাল্লা ও কারিগররা নতুন নৌকা তৈরির ধুম

জেলা প্রতিনিধি, কুমিল্লা (মুরাদনগর) :
জ্যৈষ্ঠের শেষ সময়টা প্রকৃতি এখন তার আপন খেয়াল-খুশি মতো চলছে। মাঝে মধ্যেই কালবৈশাখী ঝড়সহ মুষলধারে বৃষ্টি হয়। এরই ফাঁকে নৌকা মেরামত বা নতুন করে তৈরি কাজে ব্যস্ততা সময় পার করেছ মুরাদনগর উপজেলা কৈজুরী গ্রামে মাঝি মাল্লা ও কারিগররা। তৈরি শেষে বিক্রি করছে ঐতিহ্যবাহি রামচন্দ্রপুর বাজারে। রামচন্দ্রপুর বাজারে ক্রেতারা আসছেন মুরাদনগর উপজেলা হোমনা উপজেলা, ব্রাক্ষণবাড়িয়া জেলা নবীনগর ও বাঞ্ছারামপুর উপজেলা নিন্মাঞ্চল মানুষ।
সোমবার (৪ জুলাই) মুরাদনগর উপজেলা দক্ষিণ রামচন্দ্রপুর ইউনিয়নে কৈইজুরী গ্রামে ঘুরে দেখা যায়, মাঝি মাল্লা ও কারিগরদের এমন কর্মব্যস্ততা। চলছে নৌকা তৈরি ও মেরামতের ধুম। কেউ কাঠ কাঠছেন, আবার কেউ নৌকায় আলকাতরা লাগাচ্ছেন। হাতুড়ি কাঠের খুটখাট শৈল্পিক ছন্দে যে কারও মন ভারে যায় সেখানে গেলে। প্রখর রোদ ও বৃষ্টিকে উপেক্ষা করে বর্ষার প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন। মানুষ জীবন জিবিকা নির্বাহের জন্য প্রতিনিয়ত পাড়ি দিতে হয় তিতাস নদী ও গোমতী নদীল। পাশের্^ রয়েছে খাল বিল ডোবা পকুর দীঘি। বর্ষার সময় প্রতিনিয়ত নৌকা তাদের চলাচলের একমাত্র চলাচলের বাহন। পাল তোলা নৌকার দেখা পাওয়া এখন দুস্কর। পালের স্থানে জায়গা পেয়েছে ছোটবড় ইঞ্জিনচালিত নৌকার।
মুরাদনগর, হোমনা, নবীনগর ও বাঞ্ছারামপুর উপজেলা নিন্মঞ্চল গ্রামগুলিতে স্কুলগামী ছাত্রছাত্রীরা নৌকায় মাধমে স্কুলে যাতায়ত করে থাকে। বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত এলাকার মৌসুমি জেলেরা নৌকা দিয়ে নদী নালা খাল বিল পুকুর দীঘি থেকে রাতদিন মাছ শিকার ব্যস্ত হয়ে পড়েন। উপজেলা নিচু এলাকার বাসিন্দিরা নৌকার মাধ্যমে খেয়া পার এক গ্রাম থেকে অন্য গ্রাম ও স্কুল কলেজ, মাদ্রাসা হাটবাজার গোখাদ্য জোগানসহ প্রায় সকল কাজেই প্রয়োজন হয়ে পড়ে। এ অঞ্চলে নৌকার ব্যবহার হয়ে আসছে যুগ যুগ ধরে।
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) অভিশেষ দাস বলেন, উপজেলা দক্ষিণ রামচন্দ্রপুর ইউনিয়নে কৈইজুরী গ্রামে হাতের তৈরি হয় নৌকা। এখানে কোন মিশিন নেই। খুবই ক্ষুদ্র পুজিঁতে এই নৌকাগুলো তৈরি করে। এই সময়টাতে তারা একটা অর্থ উপার্জন করে। তাদের সাংসারিক সচ্ছলতা আসে। বর্ষা পানি নেমে গেলে তারা অন্য পেশাকে সংযুক্ত হয়।