February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 7:35 pm

মেক্সিকান সীমান্ত কারাগারে হামলায় নিহত ১৪

এপি, মেক্সিকো শহর :

মেক্সিকোতে টেক্সাসের এল পাসো থেকে সীমান্তের ওপারে সিউদাদ জুয়ারেজের একটি রাষ্ট্রীয় কারাগারে হামলায় ১৪ জন নিহত হয়েছেন।

রবিবার ভোরে সাঁজোয়া যানে থাকা বন্দুকধারীরা হামলা চালালে দশ রক্ষী এবং চারজন বন্দী নিহত হয় বলে জানায় রাজ্য কর্মকর্তারা।

চিহুয়াহুয়া রাজ্যের প্রসিকিউটর কার্যালয় এক বিবৃতিতে বলেছে যে সকাল ৭টার দিকে বিভিন্ন সাঁজোয়া যান কারাগারে আসে এবং বন্দুকধারীরা রক্ষীদের ওপর গুলি চালায়। এতে আরও ১৩ জন আহত হয়েছে এবং অন্তত ২৪ জন বন্দী পালিয়ে গেছে।

রবিবার পরে মেক্সিকান সৈন্য এবং রাজ্য পুলিশ কারাগারের নিয়ন্ত্রণ ফিরে পায়। রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর কার্যালয় বলেছে যে তার কর্মীরা তদন্ত করছে।

এর আগে গতবছরের আগস্টে একই রাজ্য কারাগারের ভিতরে একটি দাঙ্গা সহিংসতায় জুয়ারেজের রাস্তায় ছড়িয়ে পড়লে ১১ জন নিহত হয়।

ওই ঘটনায় কারাগারের ভিতরে দুই বন্দীকে হত্যা করা হয় এবং তারপরে অভিযুক্ত গ্যাং সদস্যরা শহরে গুলি চালাতে শুরু করে। একটি রেস্তোরাঁর প্রচারকালীন অবস্থায় রেডিও স্টেশনের চার কর্মচারীকে হত্যা করা হয় যারা।

মেক্সিকান কারাগারে ঘন ঘন সহিংসতা হয়। যেগুলোতে কর্তৃপক্ষ শুধুমাত্র নামমাত্র নিয়ন্ত্রণ বজায় রাখে।কারাগারগুলোতে প্রতিদ্বন্দ্বী গ্যাংদের বন্দীদের মধ্যে নিয়মিত সংঘর্ষ হয়। যা জুয়ারেজের মতো জায়গায় ড্রাগ কার্টেলের প্রক্সি হিসেবে কাজ করে।

রাজ্য প্রসিকিউটরের দপ্তরের বিবৃতি অনুযায়ী রবিবার কারাগারে হামলার কিছুক্ষণ আগে, পৌর পুলিশ অভিযান চালিয়ে চারজনকে আটক করতে সক্ষম হয়েছিল । পরে, পুলিশ একটি এসইউভিতে ভ্রমণকারী দুই অভিযুক্ত বন্দুকধারীকে হত্যা করে।