August 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 10th, 2021, 12:14 pm

মেক্সিকোতে ট্রাক দুর্ঘটনায় ৫৩ অভিবাসী নিহত

অনলাইন ডেস্ক :

মেক্সিকোর দক্ষিণাচঞ্চল চিয়াপাসে বৃহস্পতিবার একটি ট্রাক উল্টে পথচারী সেতুর সঙ্গে ধাক্কা লেগে কমপক্ষে ৫৩ জন অভিবাসী নিহত এবং আরও কয়েক ডজন আহত হয়েছেন।
ফেডারেল অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ৫৩ জন নিহত হয়েছে এবং আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।
চিয়াপাস রাজ্যের বেসামরিক প্রতিরক্ষা কার্যালয়ের প্রধান লুইস ম্যানুয়েল মোরেনো বলেন, আহতদের মধ্যে গুরুতর জখম ২১ জনকে স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে।
ধারণা করা হচ্ছে নিহতরা মধ্য আমেরিকার অভিবাসী। তবে তাদের জাতীয়তা এখনও নিশ্চিত করা যায়নি। বেঁচে যাওয়া কয়েকজনের বরাত দিয়ে মোরেনো জানান, তারা প্রতিবেশী দেশ গুয়াতেমালা থেকে এসেছেন।
চিয়াপাস ফায়ার ফাইটার ইনস্টিটিউটের পরিচালক মার্কো আন্তোনিও সানচেজ বলেছেন,প্রতি অ্যাম্বুলেন্সে তিন থেকে চারজন আহতকে তিনটি হাসপাতালে নেয়া হয়। যখন পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ছিল না তখন তাদের পিকআপ ট্রাক করে পাঠান তারা।
এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়াম্মাত্তেই। এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘চিয়াপাস রাজ্যে ঘটা ট্র্যাজেডিতে আমি গভীর দুঃখ প্রকাশ করছি। ভুক্তভোগী পরিবারের সঙ্গে আমি সংহতি প্রকাশ করছি এবং তাদের প্রত্যাবাসনসহ প্রয়োজনীয় সব পরামর্শ সহায়তা দেব।’
দুর্ঘটনায় বেঁচে যাওয়া অভিবাসীরা জানান, গুয়াতেমালা সীমান্ত থেকে ট্রাকে করে মেক্সিকোর কেন্দ্রীয় রাজ্য পুয়েব্লাতে নিয়ে যাওয়ার জন্য আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজার মার্কিন ডলারের চুক্তি করেন তারা। একবার সেখানে পৌঁছে গেলে যুক্তরাষ্ট্রের সীমান্তে নিয়ে যাওয়ার জন্য আরেকটি চোরাকারবারী দলের সঙ্গের সম্ভবত চুক্তি করতেন তারা।