June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 4th, 2024, 8:04 pm

মেক্সিকোতে নারী মেয়রকে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক :

ক্লাউদিয়া শেইনবাউম লাতিন আমেরিকার দেশের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে। কিন্তু জয়ের মাত্র ২৪ ঘন্টা পর এক মেয়রকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। আঞ্চলিক সরকার এ তথ্য জানিয়েছে। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে। আঞ্চলিক স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এর একটি পোস্টে বলেছে, মিচোয়াকান রাজ্য সরকার ‘কোটিজার পৌরসভার সভাপতি (মেয়র) ইয়োলান্ডা সানচেজ ফিগুয়েরো হত্যার’ নিন্দা করেছে।

ব্যাপক লিঙ্গ-ভিত্তিক সহিংসতা প্রবণ দেশটিতে শিনবাউমের বিশাল বিজয় পরিবর্তনের আশা জাগানোর মধ্যেই এই নারী মেয়রকে হত্যা করা হলো। ২০২১ সালের নির্বাচনে মেয়র নির্বাচিত হওয়া সানচেজকে জনবহুল রাস্তায় গুলি করে হত্যা করা হয় বলে স্থানীয় গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। কর্তৃপক্ষ হত্যার বিষয়ে বিস্তারিত আর জানায়নি তবে বলেছে, খুনিদের গ্রেপ্তারে অভিযান শুরু করা হয়েছে।

এর আগেও মিচোয়াকানের প্রতিবেশী জালিসকো রাজ্যের গুয়াদালাজারা শহরের একটি শপিংমল থেকে বের হওয়ার সময় গত বছরের সেপ্টেম্বরে এই রাজনীতিবিদকে অপহরণ করা হয়েছিল। তিন দিন পরে ফেডারেল সরকার বলেছিল যে তাকে জীবিত পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, শক্তিশালী মাদক চক্রর অন্তর্গত অপহরণকারীরা মেয়রকে অপহরণ করেছিল।

অপরাধী গোষ্ঠীর বিরুদ্ধে পৌরসভার পুলিশ বাহিনীর পদক্ষেপের বিরোধিতা করে তারা হুমকি দিয়েছিল। মিচোয়াকান একটি পর্যটন রাজ্য এবং সমৃদ্ধ কৃষি-রপ্তানি শিল্পের জন্য বিখ্যাত, তবে চাঁদাবাজি ও মাদক পাচারকারী চক্রের উপস্থিতির কারণে এটি দেশের অন্যতম সহিংস রাজ্যে পরিণিত হয়েছে। এদিকে বিপুল ভোটে জয়ের মধ্য দিয়ে মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বিজ্ঞানী ক্লাউদিয়া শেইনবাউম (৬১)।

তিনি দেশটির ক্ষমতাসীন বামপন্থী দলের প্রার্থী। আগামী ১ অক্টোবর বিদায়ি প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজের স্থলাভিষিক্ত হবেন তিনি। দেশটির নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে, গত রোববার ভোটে মেক্সিকো সিটির সাবেক মেয়র ক্লাউদিয়া ৫৮ থেকে ৬০ শতাংশ ভোট পেয়েছেন। প্রধান প্রতিদ্বন্দ্বী ব্যবসায়ী শোচিত গালভেজের চেয়ে ৩০ শতাংশ ভোটে এগিয়ে আছেন তিনি। জয়ের পর এক ভাষণে ক্লাউদিয়া শেইনবাউম সাবেক প্রেসিডেন্ট লোপেজের উন্নয়নের ধারা বজায় রাখার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, ‘মেক্সিকোর ২০০ বছরের ইতিহাসে আমিই প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছি। এটা শুধু আমার অজর্ন নয়, বরং সব নারীর অর্জন। আমি আপনাদের হতাশ করব না।’ সূত্র : এএফপি