June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 31st, 2023, 9:36 pm

মেক্সিকোর হারিকেনে নিহত ও নিখোঁজ প্রায় ১০০

অনলাইন ডেস্ক :

মেক্সিকোর প্রশান্ত মহাসাগর উপকূলের পর্যটন শহর আকাপুলকোতে গত সপ্তাহে আঘাত হানা ৫ মাত্রার হারিকেন ওটিসে নিহত ও নিখোঁজ মানুষের সংখ্যা প্রায় ১০০ জনে দাঁড়িয়েছে। আকাপুলকো যে রাজ্যের শহর সেই গেরেরোর গভর্নর এভালিন সালগাদো সোমবার জানিয়েছেন, ওটিসে ৪৫ জন নিহত ও আরও ৪৭ জন নিখোঁজ রয়েছেন। আগেরদিন রোববার মেক্সিকোর ফেডারেল নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ হারিকেনে আকাপুলকোতে ৪৩ জন ও নিকটবর্তী কোইউকা দে বেনিতেজতে ৫ জনসহ মোট ৪৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছিল। নিহতদের মধ্যে যুক্তরাষ্ট্রের ১, যুক্তরাজ্যের ১ কানাডার ১ জন নাগরিক আছেন।

গত বুধবার ঘণ্টায় ২৬৬ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে আকাপুলকোতে আছড়ে পড়ে হারিকেন ওটিস। জলোচ্ছ্বাসে তলিয়ে যাওয়া শহরটির ওপর দিয়ে বয়ে যাওয়া প্রচ- ঝড়ে বহু ঘরবাড়ি, হোটেল ও ব্যবসা প্রতিষ্ঠানের ছাঁদ উড়ে যায় অথবা ভেঙে পড়ে। অনেক যানবাহন ডুবে যায় এবং টেলি যোগাযোগা বিচ্ছিন্ন হয়ে পড়ে, পাশাপাশি সড়ক ও বিমান যোগাযোগও বন্ধ হয়ে যায়। আকাপুলকোর প্রায় ৯ লাখ বাসিন্দা পানি ও খাবারের সন্ধানে বেপারোয়া হয়ে উঠতে থাকলে একপর্যায়ে লুটপাট শুরু হয়। রয়টার্স জানিয়েছে, ওটিস আঘাত হানার পাঁচ দিন পর সোমবার সন্ধ্যার দিকেও আকাপুলকোর বহু বাসিন্দা তাদের ছিন্নভিন্ন হয়ে যাওয়া জীবনের অংশগুলো একত্র করার চেষ্টা করে যাচ্ছিল। উপকূল থেকে কয়েক কিলোমিটার ভেতরে শহরের রেনাসিমিয়েন্তো এলাকার বাসিন্দা রুমুয়ালদা হার্নান্দেজ তার ভেঙে পড়া বাড়ি থেকে ১০ ব্লক দূরে হেঁটে গিয়ে পানি সংগ্রহ করে আনেন।

সরকারের কাছে জরুরি সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছেন তিনি। তিনি জানান, প্রচ- ঝড় বয়ে যাওয়ার সময় জলোচ্ছ্বাসে তার বাড়ি ডুবে গিয়েছিল, পানি মাথা ছাড়িয়ে গিয়েছিল। “ভয়ে আমি কাঁপছিলাম। ভেবেছিলাম, মারা যাচ্ছি। বাঁচব বলে আশা করিনি,” বলেন তিনি। গত রোববার বিকালে আকাপুলকোর প্লাইয়া ওন্দায় জেলেরা ও পর্যটন ইয়টগুলোর কর্মীরা তাদের নিখোঁজ সহকর্মী ও বন্ধুদের খোঁজে সৈকতে জড়ো হয়েছিলেন। জেলে লুয়িস আলবের্তো মেদিনা জানান, বন্দরে কাজ করতেন এমন ছয়জনের খোঁজ করছেন তিনি। “পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর ছিল। আমরা ইতোমধ্যে অন্যান্যের মৃতদেহ খুঁজে পেয়েছি,” বলেছেন তিনি। বিভিন্ন হিসাব অনুযায়ী, হারিকেন ওটিসে হওয়া ক্ষয়ক্ষতির আর্থিক মূল্য দেড় হাজার কোটি ডলারে দাঁড়াতে পারে। আইন শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখা ও টন টন ত্রাণ সরবরাহ ও খাবার বন্টনে সহায়তা করার জন্য আকাপুলকোতে সামরিক বাহিনীর ১৭ হাজার সদস্য পাঠিয়েছে মেক্সিকোর সরকার।