June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 5th, 2024, 7:52 pm

মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট সম্পর্কে ধারণা নেই: কাদের

আগামী ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের গুঞ্জনের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ বিষয়ে তারা কিছুই জানেন না।

তিনি বলেন, ‘হঠাৎ এমন ঘোষণা দিল কে? আমরা এ বিষয়ে কিছুই জানি না।’

শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে মৎস্যজীবী লীগ আয়োজিত ইফতার ও ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেন।

মেট্রোরেলকে সেবাধর্মী পরিবহন আখ্যায়িত করে তিনি বলেন, তারা এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করবেন।

ভ্যাট আরোপের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘জনগণ এর সুফল পাচ্ছে। আর এ বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত নেইনি।’

ওবায়দুল কাদের আরও বলেন, সরকারের উচ্চ পর্যায়ের কোনো সিদ্ধান্তের আগে তাড়াহুড়ো করে কারা এ ঘোষণা দিয়েছে তা তারা জানেন না। সাংবাদিকদের এ বিষয়ে প্রশ্ন করা উচিত ছিল।

আগামী ৩০ জুন পর্যন্ত মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ করা রয়েছে। এর মেয়াদ বাড়াতে ডিএমটিসিএল অনুরোধ জানালেও রাজস্ব বোর্ড অনীহা প্রকাশ করে।

এ সংক্রান্ত একটি চিঠি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছেন এনবিআরের ভ্যাট বিভাগের দ্বিতীয় সচিব ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সি।

চিঠিতে বলা হয়, মেট্রোরেলের টিকিটে ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হবে ৩০ জুন।

চিঠিতে রাজস্ব বোর্ড জানায়, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা অর্জনের লক্ষ্য নিয়ে দেশে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলমান।

মূলত প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে আদায় করা এসব উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য সরকারকে প্রতিনিয়ত অর্থের যোগান দিতে হয়।

চিঠিতে আরও বলা হয়, দেশীয় শিল্পের বিকাশ, আমদানি নির্ভরতা হ্রাস, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যে বিভিন্ন সময়ে বিভিন্ন খাতে কর অব্যাহতি দেওয়া হয়।

এজন্য বিভিন্ন খাত থেকে ধীরে ধীরে কর অব্যাহতি সুবিধা প্রত্যাহার করা হচ্ছে।

এছাড়া মুক্তিযোদ্ধা ও তিন ফুট উচ্চতার শিশুরা বিনামূল্যে এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা ১০ থেকে ১৫ শতাংশ ছাড়ে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

—–ইউএনবি