July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 1st, 2024, 8:46 pm

মেসি-বার্সা চুক্তির সেই ‘ন্যাপকিন পেপার’ নিলামে

অনলাইন ডেস্ক :

নিলামে উঠতে যাচ্ছে লিওনেল মেসি-বার্সেলোনা প্রাথমিক চুক্তির সেই ‘ন্যাপকিন পেপার’। যেটিতে চুক্তির মাধ্যমে মেসি চলে আসেন বার্সেলোনা ইয়ুথ একাডেমিতে। সেখান থেকে কী হয়েছিল, সেটা তো আর বলার অপেক্ষা রাখে না। সেই ন্যাপকিন পেপারটি এতদিন সংরক্ষণ করা হয়েছিল। অবশেষে সেটা নিলামে উঠতে যাচ্ছে। ঐতিহ্যবাহী ব্রিটিশ নিলাম হাউজ বোনহামসে হবে সেই ন্যাপকিন পেপারের নিলাম।

আগামী ১৮ মার্চ থেকে ২৭ মার্চ চলবে এই নিলাম। ধারণা করা হচ্ছে, ন্যাপকিন পেপারটি ৩ লাখ থেকে ৫ লাখ ব্রিটিশ পাউন্ডে বিক্রি হতে পারে। বাংলাদেশি টাকায় যা প্রায় ৪ কোটি ১৯ লাখ। মেসি-বার্সা সেই ঐতিহাসিক চুক্তি হয়েছিল ২০০০ সালে। তখন মেসির বয়স ১৩ বছর। সে বছর বার্সেলোনার ট্রায়ালে সবাইক চমকে দেন মেসি।

এরপর যদিও তাঁর পরিবার রোজারিওতে ফিরে যায়। তবে হঠাৎ একদিন মেসির পরিবারকে নিমন্ত্রণ জানায় বার্সার ক্রীড়া পরিচালক কার্লোস রেক্সাস। সেখানেই হয় দুই পক্ষের সেই বিখ্যাত চুক্তি। সেখানে এক টুকরো ন্যাপকিন রেক্সাস লেখেন, ‘১৪ ডিসেম্বর, ২০০০ সালে বার্সেলোনায় মিঙ্গুয়েলা, হোরাসিও এবং বার্সার টেকনিক্যাল সেক্রেটারি কার্লোস রেক্সাসের উপস্থিতিতে কিছু বিষয়ে অমত থাকা সত্ত্বেও একটি নির্দিষ্ট অঙ্কে খেলোয়াড় লিওনেল মেসির দায়িত্ব নেওয়া হলো।’