June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 3rd, 2024, 7:39 pm

মেহেরপুরে ৮ লাখ টাকা মূল্যের পাখি উদ্ধার, আটক ১

মেহেরপুরের গাংনীতে অভিযান চালিয়ে আটটি বিরল জাতের আফ্রিকার ‘ওপেন বিল’ পাখি উদ্ধার করেছে র‌্যাব-১২ মেহেরপুর সিপিসি-৩ এর সদস্যরা। এ ঘটনায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার (৩ জুন) রাতে উপজেলার মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনী চোখতোলা নামক স্থান থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। এসময় প্রাইভেটকারের চালক আশরাফ আলীকে আটক করা হয়েছে।

পরে রাত পৌনে ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আশরাফ আলীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহা।

আদালত সূত্রে জানা গেছে, পাখি বহন করতে অনুমোদনের কাগজপত্র ও বিদেশি পাখির পায়ে কোনো রিং বা ট্যাগ না থাকায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২ এর ৩৯ ধারা লঙ্ঘনের অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-১২ এর সিপিসি-৩ মেহেরপুর ক্যাম্পের কমান্ডার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মনিরুজ্জামান বলেন, আফ্রিকান ওপেন বিল প্রজাতির ৮টি পাখি দুটি কাঠের তৈরি বাক্সে ভরে চোরাচালানের উদ্দেশ্যে প্রাইভেটকারে করে ঢাকার হেমায়েতপুর থেকে ভারতে পাচারের জন্য মুজিবনগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। পরে চোখতোলা নামক স্থান থেকে পাখিগুলোসহ বহনকারী প্রাইভেটকারের চালককে আটক করা হয়।

এ বিষয়ে বন কর্মকর্তা এসটি হামিম হায়দার জানান, আফ্রিকান ওপেন বিল পাখিগুলোর আনুমানিক মূল্য প্রায় ৮ লাখ টাকা। পাখিগুলো ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

—–ইউএনবি