December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 17th, 2021, 8:56 pm

মোংলা ও পায়রা বন্দর ব্যবহার করতে পারবে নেপাল: প্রধানমন্ত্রী

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে নেপালের বিদায়ি রাষ্ট্রদূত ডা: বংশীধর মিশ্র কে মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত বিশেষ স্মারকমুদ্রা উপহার দেন।

নেপালকে বাংলাদেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দর ব্যবহারের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার নেপালের রাষ্ট্রদূত ড. বংশিধর মিশ্র প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ প্রস্তাব দেন।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদেরে এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে উন্নীত করছে এবং নেপাল সেটি ব্যবহার করতে পারবে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নেপালের সহযোগিতার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন তিনি।
এ সময় নেপালের রাষ্ট্রদূত দেশটির কৃষি খাতের উন্নয়নের জন্য বাংলাদেশের সহযোগিতা চান। তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন দ্বারা চালিত হচ্ছে উল্লেখ করে বাংলাদেশের সব উন্নয়নের প্রশংসা করেন তিনি।
নেপাল যে কোনো প্রয়োজনে সব সময় বাংলাদেশকে পাশে পায় এবং সে জন্য দেশটির রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন। এ ছাড়া দেশটিতে ভয়াবহ ভূমিকম্পের সময় বাংলাদেশের পাঠানো চিকিৎসা সহযোগিতার কথাও স্মরণ করেন রাষ্ট্রদূত।
উপহার হিসেবে হাড়িভাঙ্গা আম পাঠানোর জন্য দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নেপালের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন।
এ সময় অ্যাম্বাসেডর এট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন ও মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন।

–ইউএনবি