December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 16th, 2021, 1:12 pm

মোংলা বন্দরে লাইটার জাহাজ ডুবি, নিখোঁজ ৩

ফাইল ছবি

মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় একটি বাণিজ্যিক জাহাজের ধাক্কায় এমভি ফারদিন নামে কয়লাবোঝাই একটি বাল্কহেড ডুবে গেছে। এ ঘটনায় নিখোঁজ হয়েছেন লাইটারের তিন কর্মচারী। সোমবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৯টায় ওই বাল্কহেড ডুবির ঘটনা ঘটে।

এমভি এলিনা বি বিদেশি জাহাজের কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স টি হক কোম্পানির সুপার ভাইজার মো লোকমান হোসেন জানান, বন্দরের হারবাড়িয়া ৯ নাম্বারে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি এলিনা বি থেকে কয়লাবোঝাই করে ঢাকা মিরপুরের উদ্দেশে ছেড়ে যায় এমভি ফারদিন বাল্কহেডটি। ওই সময় বিপরীত দিক থেকে বন্দর ত্যাগ করার সময় বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি হ্যান্ডপার্ক নামক জাহাজের সাথে ধাক্কা লাগে কয়লাবোঝাই বাল্কহেডটির। এরপর আস্তে আস্তে পানি প্রবেশ করে বাল্কহেডটির পিছনের অংশ ডুবে যায়। এসময় স্টিভিডরিং কোম্পানি মেসার্স টি হক এর লঞ্চ এসে লাইটারের দুই কর্মচারী ও এক আনসারকে (বোঝাইকৃত পণ্য পাহারাদার) উদ্ধার করে। তবে এখনো নিখোঁজ রয়েছে বাল্কহেডের তিন কর্মচারী।

তিনি জানান, দুর্ঘটনার পর তিনি বাংলাদেশ কোস্টগার্ড, নৌ বাহিনী ও বন্দরের সংশ্লিষ্ট শাখাকে জানিয়েছেন।

লোকমান হোসেনের দাবি, ডুবে যাওয়া বাল্কহেডটিতে ৫০০ থেকে ৬০০ মেট্রিক টন কয়লা থাকতে পারে।

বন্দরের হারবার বিভাগ জানায়, বাল্কহেডটি আংশিক ডুবে গেছে। এতে জাহাজ চলাচলের কোন প্রভাব পড়বে না। দ্রুত উদ্ধারে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

–ইউএনবি