May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 21st, 2024, 8:39 pm

মোদিকে ‘শান্তির দূত’ হিসেবে দেখছে রাশিয়া-ইউক্রেন

অনলাইন ডেস্ক :

দুই বছরেরও বেশি সময় ধরে চলমান সংঘাত থামাতে ভারতকেই ‘শান্তির দূত’ মানছে রাশিয়া ও ইউক্রেন। লোকসভা নির্বাচনের পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন দেশ দুটির প্রেসিডেন্ট যথাক্রমে ভ্লাদিমির পুতিন ও ভলোদিমির জেলেনস্কি। খবর এনডিটিভির। বুধবার রুশ প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন মোদি। সেই ফোনালাপেই তাকে আমন্ত্রণ জানান দুই রাষ্ট্রপ্রধান। আসন্ন লোকসভা নির্বাচন শেষ হলেই যেন ইউক্রেন ও রাশিয়া সফরে যান মোদি, সেই প্রস্তাব দিয়েছেন তারা।

২০১৮ সালে রাশিয়া সফরে গিয়েছিলেন মোদি। তার পরে একাধিক বিদেশ সফরে গেলেও রাশিয়ায় যাননি তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে ফোন করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মোদি। পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা নিয়ে মত বিনিময়ও করেন তারা। এরপর জেলেনস্কিকে ফোন করে যুদ্ধ বন্ধ করে শান্তি ফেরাতে এবং সমস্ত রকম মানবিক সমর্থন অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দেন। রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সাধারণ মানুষের দিকে সহযোগিতার হাত বাড়িয়েছে ভারত।

এর জন্য এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদও জানান জেলেনস্কি। পুতিন ও জেলেনস্কির সঙ্গে ফোনালাপের কথা নিজের এক্স হ্যান্ডেলেও জানান মোদি। তিনি লিখেছেন, প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা হল, রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে পুনর্র্নিবাচনের জন্য তাকে অভিনন্দন জানালাম। আগামী দিনে ভারত এবং রাশিয়ার মধ্যে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ বিস্তৃত এবং সুদৃঢ় করতে আমরা একসঙ্গে কাজ করব।

জেলেনস্কির সঙ্গে আলোচনা প্রসঙ্গে মোদি টুইট করে বলেন, ভারত-ইউক্রেনের মধ্যে সম্পর্ক জোরদার করতে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গেও আলোচনা হয়েছে। চলতি সংঘাতে ইতি টানতে এবং শান্তি স্থাপনের প্রচেষ্টায় ভারতের ইউক্রেনের প্রতি সমর্থন জারি থাকবে।