November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 16th, 2022, 8:15 pm

মোবাইলে রপ্তানি আয় ও রেমিটেন্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন

প্রতীকী ছবি

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারীদের প্রত্যাবাসন (বৈদেশিক মুদ্রা স্থানীয় মুদ্রায় রূপান্তর) রপ্তানি আয় এবং অভ্যন্তরীণ রেমিটেন্সের লেনদেনে অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তথ্য প্রযুক্তি সক্ষম পরিষেবা (আইটিইএস) রপ্তানির কারণে সমস্ত অনুমোদিত ডিলার এমএফএস প্রদানকারীদের ইনওয়ার্ড রেমিটেন্সের বিপরীতে নগদকরণ সনদপত্র প্রদান করবে।

বৈদেশিক মুদ্রা প্রাপ্তি সহজতর করতে বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা জারি করে।

এতে বলা হয় যে বৈদেশিক মুদ্রার সমস্ত অনুমোদিত ডিলার এবং সমস্ত লাইসেন্সপ্রাপ্ত এমএফএস প্রদানকারীকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত একাধিক দেশে চালু ওপিজিএসপিএস বা ডিজিটাল ওয়ালেট অথবা অ্যাগ্রিগেটর এবং আইটিইএসকে রপ্তানি আয় আহরণের অনুমতি দেয়া হয়েছে।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এই প্রজ্ঞাপন জারি করে এবং তা অবিলম্বে বাস্তবায়নের জন্য অনুমোদিত ডিলার এবং এমএফএস প্রদানকারীদের কাছে পাঠিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে সেটেলমেন্ট অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণকারী অনুমোদিত ডিলাররা ইলেকট্রনিকভাবে এমএফএস প্রদানকারীদের অনুরোধের ভিত্তিতে অভ্যন্তরীণ রেমিটেন্সের সমর্থনে নগদকরণ সনদপত্র প্রদান করবে।

এক্ষেত্রে অনুরোধটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হওয়া তথ্য-সুবিধাভোগীর নাম, ওয়ালেট অ্যাকাউন্ট নম্বর, টাকার পরিমাণ, ক্রেডিট তারিখ- বিদেশে রেমিটেন্স পরিষেবা প্রদানকারীকে সমর্থন করা প্রয়োজন।

তথ্য সম্পর্কিত তাদের নিজস্ব স্ক্রীনিং প্যারামিটারের ওপর ভিত্তি করে মনোনীত অনুমোদিত ডিলাররা এমএফএস প্রদানকারীদের মাধ্যমে সুবিধাভোগীদের কাছে অ্যাক্সেসযোগ্য কিউআর কোডসহ একটি ইলেকট্রনিক নগদকরণ সনদপত্র (ঘের এ অনুযায়ী) তৈরি করবে।

সনদপত্রটি শুধুমাত্র আয়করের উদ্দেশ্যে ব্যবহার করা।

—-ইউএনবি