December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 17th, 2022, 6:54 pm

মৌলভীবাজারে জেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা

এম. মছব্বির আলী, মৌলভীবাজার:
প্রার্থীরা ভোট দিতে পারবেন না আর ভোটাররা প্রার্থী হতে পারবেন না এই সমীকেরনে মৌলভীবাজারে প্রথমবারের মতো ইভিএম এর মাধ্যমে জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ১৭ অক্টোবর সোমবার সকাল ৯টা থেকে সকল উপজেলায় ইভিএমে শুরু হয়ে চলে বেলা ২টা পর্যন্ত।
সাধারণ সদস্য পদে ২১ জন ও সংরক্ষিত (মহিলা) সদস্য পদে ৭ জন প্রার্থীসহ মোট ২৮জন প্রতিদ্বন্ধিতা করেন। জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিছবাহুর রহমান একক প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিলে বিনা প্রতিদন্ধিতায় তাকে বিজয়ী ঘোষনা করা হয়। এছাড়াও ৬ নং ওয়ার্ডের সদস্য প্রার্থী মোঃ মশিউর রহমান রিপন বিনা প্রতিদ্বন্ধিতায় বিজয়ী হয়েছেন । জেলার ৬৭টি ইউনিয়ন ও ৫টি পৌরসভায় ২টি পদে মোট ২৮জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। জেলায় পুরুষ ভোটার ৭৩৩ ও মহিলা ২২৩ জন। মোট ভোটার ৯৫৬ জন। এ ব্যাপারে জেলা নির্বাচন কর্মকতা মোঃ আলমীগর হোসেন বলেন জেলা পরিষদ নির্বাচন সুষ্টু ও সুন্দর ভাবে সম্পন্ন করতে পুলিশ, আনসার, গ্রাম পুলিশ, বিজিবি ও র্যাব মোতায়ন করা হয়েছে। অপরদিকে মোবাইল কোর্ট সার্বক্ষনিক মনিটরিং করছে।
শান্তিপূর্ণ ভোট প্রদান নিশ্চিত করতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নিরাপত্তার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও আনসার সদস্যরা মাঠে কাজ করছেন।
জেলা প্রশাসক মীর নাহিদ আহসান ও জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া উপজেলাগুলো ঘুরে ঘুরে নির্বাচন পর্যবেক্ষন করেন। স্বচ্ছ নির্বাচনের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে বসানো ছিল সিসি ক্যামেরা। ইসি কার্যালয়ের মনিটরিং সেল থেকে এসব কেন্দ্র সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হয়।
বড়লেখা: বড়লেখা উপজেলার ১০ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ১নং ওয়ার্ডে সদস্য পদে বৈদ্যুতিক পাখা প্রতীক নিয়ে ৭২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সাবেক জেলা পরিষদ সদস্য আজিম উদ্দিন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী সাবেক জেলা পরিষদ সদস্য আবু আহমদ হামিদুর রহমান ঘুড়ি প্রতীকে ভোট পেয়েছেন ৪২। অপর প্রার্থী সাবেক জেলা পরিষদ সদস্য শহীদুল আলম শিমুল ক্রিকেট ব্যাট প্রতীকে ভোট পেয়েন ৩০টি। এদিকে বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলা এবং পৌরসভা নিয়ে গঠিত সংরক্ষিত ১ নম্বর (মহিলা) ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থীর কাছে আওয়ামী লীগ ঘরনার প্রার্থী জোবেদা ইকবাল ও রেহানা পারভীন ধরাসয়ী হয়েছেন। বিএনপি সমর্থিত প্রার্থী সাবেক জেলা পরিষদ সদস্য শিরিন আক্তার চৌধুরী মুন্নী মাইক প্রতীক নিয়ে ১৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী আওয়ামী লীগ ঘরনার রেহানা পারভীন হরিণ প্রতীকে ভোট পেয়েছেন ১৪২ এবং জোবেদা ইকবাল ফুটবল প্রতীকে ভোট পান ৯০।
জুড়ী: জুড়ী উপজেলা ২নং ওয়ার্ডে সদস্য পদে নির্বাচিত হয়েছেন মোঃ বদরুল ইসলাম। সোমবার সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গ্রহণ শেষে বেলা আড়াইটায় ফলাফল ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার মোহাম্মদ জসিম উদ্দিন।
ঘোষিত ফলাফলে ৫৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোঃ বদরুল ইসলাম। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোঃ জাহাঙ্গীর আলম পেয়েছেন ১৯ ভোট। দুই ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন আব্দুল হেকিম ইমন। উপজেলার মোট ৮১ ভোটারের মধ্যে ৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। এরমধ্যে একজন ভোটার মৃত্যু বরণ করায় ৮০ টি ভোট কাষ্ট হয়। এর মধ্যে একটি ভোট বাতিল হয়।

কুলাউড়া: কুলাউড়া উপজেলায় সদস্য পদে ৩নং ওয়ার্ডে সদস্য পদে বিজয়ী হয়েছেন ভাটেরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামীলীগের সদস্য বদরুল আলম সিদ্দিকী নানু। তিনি হাতি প্রতীক নিয়ে ৮৫ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়েছেন। এদিকে কুলাউড়া, বড়লেখা ও জুড়ী নিয়ে গঠিত সংরক্ষিত ১ নং মহিলা আসনে বিএনপি সমর্থিত প্রার্থী শিরীন আক্তার চৌধুরী মুন্নী মাইক প্রতীক নিয়ে ১৭৬ ভোট পেয়ে বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন। কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএম পদ্ধতিতে সাধারণ ওয়ার্ডের ৩নং আসনে (কুলাউড়া) সদস্য পদে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ৫ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। প্রতিদ্বন্ধি অন্য প্রার্থীদের মধ্যে সাবেক পৌর কাউন্সিলর ইকবাল আহমদ শামীম তালা প্রতীক নিয়ে পেয়েছেন ৩৬ ভোট, বর্তমান সদস্য মাহবুবুর রহমান মান্না গিটার প্রতীক নিয়ে পেয়েছেন ৩৫ ভোট, সেলিম আহমদ টিউবওয়েল প্রতীক নিয়ে পেয়েছেন ২৫ ভোট ও সৈয়দ আশফাক হোসেন অটোরিক্সা প্রতীক নিয়ে পেয়েছেন ২ ভোট। নির্বাচনে মোট ১৮৫ জন ভোটারের মধ্যে ১৮৩ জন ভোটার ভোট প্রদান করেছেন। এদিকে কুলাউড়া, বড়লেখা ও জুড়ী নিয়ে গঠিত সংরক্ষিত ১ নং মহিলা আসনে বিএনপি সমর্থিত প্রার্থী শিরীন আক্তার চৌধুরী মুন্নী মাইক প্রতীক নিয়ে ১৭৬ ভোট পেয়ে বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী ঘরনার প্রার্থী রেহানা পারভিন হরিণ প্রতীক নিয়ে পেয়েছেন ১৪২ ভোট, জোবেদা ইকবাল ফুটবল প্রতীক নিয়ে পেয়েছেন ৯০ ভোট।
মৌলভীবাজার সদর: মৌলভীবাজার সদর উপজেলায় সদস্য পদে ৪নং ওয়ার্ডে হাসান আহমদ জাবেদ ৮০ ভোট ও আতাউর রহমান ৮০ ভোট পান। সমান ভোট পাওয়ায় জেলা প্রশাসক কার্যালয় লটারীর মাধ্যমে হাসান আহমেদ জাবেদ বিজয়ী হন।
রাজনগর: রাজনগর উপজেলায় সদস্য পদে ৫নং ওয়ার্ডে জিয়াউর রহমান বিজয়ী হয়েছেন। মৌলভীবাজার ও রাজনগর উপজেলায় সংরক্ষিত নারী রাকিবা সুলতানা তালুকদার বিজয়ী হন।
শ্রীমঙ্গল: শ্রীমঙ্গলে সদস্য পদে ৬নং ওয়ার্ডে মোঃ মশিউর রহমান রিপন বিনা প্রতিদ্বন্ধিতায় বিজয়ী হয়েছেন । হেলেনা চৌধুরী (ফুটবল) ৭২ ভোট ও তফাদার রিজুয়ানা ইয়াসমীন সুমী (বই) ৬০ ভোট পেয়েছেন। ৩৬ ভোট বেশি পেয়ে হেলেনা চৌধুরী বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন। ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত
কমলগঞ্জ: কমলগঞ্জে সদস্য পদে ৭নং ওয়ার্ডে ৪ জন প্রতিদ্বন্ধিতা প্রার্থীর মধ্যে অধ্যক্ষ মো: হেলাল উদ্দিন (তালা) ৮৭ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। অন্য প্রার্থীরা পেয়েছেন বিকাশ চন্দ্র পাল (হাতি) ২৫ ভোট, মো: মবশ্বির আলী (টিউবওয়েল) ১৭ ভোট ও মো: তোফায়েল করিম চৌধুরী (অটোরিক্সা) ২ ভোট। এছাড়া সংরক্ষিত নারী সদস্যা পদে ৭নং ওয়ার্ডে (কমলগঞ্জ উপজেলা) হেলেনা চৌধুরী (ফুটবল) ৭৮ ভোট ও তফাদার রিজুয়ানা ইয়াসমীন সুমী (বই) ৫২ ভোট পেয়েছেন।