July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 20th, 2024, 8:32 pm

মৌসুমের প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ‘আলবার্তো’র আঘাতে টেক্সাস-মেক্সিকোতে ভারী বৃষ্টি, নিহত ৩

এপি, মেক্সিকো :

মৌসুমের প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আলবার্তো উত্তর-পূর্ব মেক্সিকোতে আঘাত হেনেছে। বৃহস্পতিবার (২০ জুন) এই ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টির ফলে তিনজনের মৃত্যুও হয়েছে। তবে দীর্ঘদিন ধরে তীব্র খরায় ভুগছে থাকা অঞ্চলে আশাও জাগিয়েছে ঝড় আলবার্তো।

মেক্সিকোর কর্তৃপক্ষ আলবার্তোর প্রভাবে সৃষ্ট ঝুঁকিকে খুব সামান্য গুরুত্ব দিয়ে দেখছে। বরং এর পরিবর্তে তীব্র খড়ায় ভুগতে থাকা অঞ্চলের পানির চাহিদা সহজ করায় তাদের আশা জাগিয়েছে।

ঝড়টি স্থলভাগের ওপর দিয়ে অতিক্রম করার সময় দ্রুত দুর্বল হয়ে পড়বে বলে ধারণা হচ্ছে। তবে মেক্সিকোর তামাউলিপাস, নুয়েভো লিওন ও কোয়াহুইলা রাজ্যের পাশাপাশি দক্ষিণ টেক্সাসে কয়েক মিলিমিটার অতি প্রয়োজনীয় বৃষ্টিপাত বয়ে নিয়ে যেতে পারে।

বুধবার (১৯ জুন) রাতে এক সংবাদ সম্মেলনে তামাউলিপাস রাজ্যের হাইড্রোলজিকাল রিসোর্সেস সেক্রেটারি রাউল কুইরোগা আলভারেজ বলেন, ‘(বাতাসের) গতিবেগ এমন নয় যে এটিকে ঝুঁকি হিসেবে বিবেচনা করা উচিত। পরিবর্তে, তিনি জনগণকে আলবার্তোকে আনন্দের সঙ্গে স্বাগত জানানোর পরামর্শ দিয়েছিলেন। ‘আমরা তামাউলিপাসে দীর্ঘ আট বছর ধরে এটির জন্যই অপেক্ষা করেছি।’

মেক্সিকোর বেশিরভাগ অংশ মারাত্মক খরার কবলে পড়েছে। বিশেষত উত্তর মেক্সিকো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কুইরোগা উল্লেখ করেছেন, রাজ্যের জলাধারগুলো কম ছিল এবং মেক্সিকো রিও গ্র্যান্ডে তাদের পানি ভাগ করে নেওয়ার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিশাল পানির ঋণ পাওনা ছিল।

তিনি বলেন, ‘এটি তামাউলিপাসের জন্য একটি আনন্দের মুহূর্ত।’

তবে নিকটবর্তী নুয়েভো লিওন রাজ্যে বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষ আলবার্তোর প্রভাবে বৃষ্টিপাতের কারণে তিনজনের মৃত্যুর খবর দিয়েছে।

তারা জানিয়েছে, রাজ্যের রাজধানী মন্টেরি শহরের লা সিলা নদীতে এক ব্যক্তি মারা গেছে এবং আলেন্দে পৌরসভায় বৈদ্যুতিক শকে দুই শিশু মারা গেছে। বৃষ্টির মধ্যে ওই শিশুরা সাইকেল চালাচ্ছিল বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

নুয়েভো লিওনের গভর্নর স্যামুয়েল গার্সিয়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক পোস্টে লিখেছেন, আলবার্তোর আঘাতে লোক মারা যাওয়ার পরিপ্রেক্ষিতে বুধবার রাত থেকে বৃহস্পতিবার মধ্যাহ্ন পর্যন্ত মন্টেরিতে মেট্রো ও গণপরিবহন পরিষেবা স্থগিত থাকবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, বুধবার রাতে আলবার্তো মেক্সিকোর টাম্পিকো থেকে প্রায় ৪০ মাইল (৬৪ কিলোমিটার) পূর্বে এবং টেক্সাসের ব্রাউনসভিল থেকে প্রায় ২৫০ মাইল (৪০২ কিলোমিটার) দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৩ মাইল বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল।

স্থানীয়ভাবে বন্যার আশঙ্কায় তামাউলিপাসে সপ্তাহের বাকি সময়ের জন্য স্কুল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার আলবার্তো স্থলভাগে দ্রুত দুর্বল হয়ে পড়বে এবং থেমে যাবে যাবে বলে আশা করা হচ্ছে।