February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 20th, 2023, 8:10 pm

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা: ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে কাঁপছে শ্রীমঙ্গল

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় শুক্রবার সকাল থেকে পূর্বের ২৪ ঘণ্টায় চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা মজিবুর রহমান বলেন, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা হালকা শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়।

হিম-শীতল বাতাস ও ঘন কুয়াশার সঙ্গে প্রচণ্ড ঠাণ্ডায় শ্রীমঙ্গলে দৈনন্দিন জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। নিম্ন আয়ের মানুষ যারা প্রতিদিন কাজ করে উপার্জন করেন তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

অনেককে রাস্তার ধারে আগুন জ্বালিয়ে নিজেদের গরম রাখতে দেখা গেছে। জরুরি অবস্থা না থাকলে বেশিরভাগ মানুষ ঘরেই অবস্থান করছেন।

জেলা সিভিল সার্জন চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বলেন, মৌলভীবাজারের হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা, যাদের বেশির ভাগই শিশু ও বৃদ্ধ।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর বিভাগ; ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, শ্রীমঙ্গল, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়াও, মাঝারি থেকে ঘন কুয়াশা নদী অববাহিকায় ঢেকে যেতে পারে এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

অধিদপ্তর আরও জানায়, ‘অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।’

—ইউএনবি