December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 6th, 2022, 8:10 pm

ময়মনসিংহ শিক্ষাবোর্ডে গত বারের চেয়ে ৬ হাজার পরীক্ষার্থী কমেছে

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় নেত্রকোনা, শেরপুর, জামালপুর ও ময়মনসিংহ জেলায় ৮৯টি কেন্দ্রে অংশ নিচ্ছেন ৬৩ হাজার ১৫১জন শিক্ষার্থী। এরমধ্যে নিয়মিত শিক্ষার্থী ৬০ হাজার ৬৩৭জন।

অনিয়মিত দুই হাজার ৫১৪ শিক্ষার্থী। গত বছর পরীক্ষার্থী সংখ্যা ছিল ৬৯ হাজার ২১৭ জন। গত বছরের তুলনায় এবছর কমেছে ছয় হাজার ৬৬ জন পরীক্ষার্থী।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চার জেলার ৬৩ হাজার ১৫১ পরীক্ষার্থীর মধ্যে শেরপুর জেলার সাতটি কেন্দ্রে সাত হাজার ৩০জন, নেত্রকোনার ২১টি কেন্দ্রে ১২ হাজার ৪৩৭ জন, জামালপুরের ২২টি কেন্দ্রে ১২ হাজার ৯৭৭জন এবং ময়মনসিংহ জেলার ৩৯টি কেন্দ্রে ৩৯ হাজার ৯২০জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

গত বছরের চেয়ে এবছর ৬ হাজার শিক্ষার্থী কমে যাওয়া প্রসঙ্গে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল জানান, বিগত দুটি পরীক্ষা অটোপাশ ও সংক্ষিপ্ত সিলেবাসে হওয়ায় পাশের হার ছিল। স্বাভাবিক নিয়মে পরীক্ষা হলে কিছু পরীক্ষার্থী ফেল করে। তারা কিন্তু পরবর্তী বছরের সঙ্গে যুক্ত হয়। এবার কিন্তু সেটা হয়নি। ফলে এবার কিছু শিক্ষার্থী কমেছে।

বোর্ড চেয়ারম্যান আরও জানান, এবারের পরীক্ষায় বোর্ডের একাধিক ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে বোর্ডে কন্ট্রোলরুম চালু থাকবে। আর পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য প্রতিটি কেন্দ্রে একজন ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন রয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হলেও খুশি শিক্ষার্থী ও অভিভাবকেরা।

নকল মুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশ পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, জেলা প্রশাসক এনামুল হক ও শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।

—-ইউএনবি