September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 13th, 2022, 8:32 pm

যানজটে চরম দূর্ভোগে রাজধানীবাসী

প্রতিদিনের মতই মঙ্গলবার সৃষ্টি হয় তিব্র যানজটের। ছবিটি রাজধানীর বাড্ডা এলাকা থেকে তোলা।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে হওয়া বিরামহীন বৃষ্টির কারণে মঙ্গলবার রাজধানীর উত্তরা থেকে মহাখালী পর্যন্ত দীর্ঘ যানজটে সাধারণ যাত্রীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

সকাল থেকে শুরু হওয়া বৃষ্টিতে ঢাকার টঙ্গী, উত্তরা, বিমানবন্দর, মহাখালী, বিজয় সরণি, বাংলামোটরসহ বেশ কয়েকটি পয়েন্টে যানজটের সৃষ্টি হয়। সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন আটকে থাকতে দেখা গেছে।

প্রতিদিনের মতই মঙ্গলবার সৃষ্টি হয় তিব্র যানজটের। ছবিটি রাজধানীর বাড্ডা এলাকা থেকে তোলা।

উত্তরা বিভাগের উপকমিশনার (ট্রাফিক) নাফিজ কামাল শৈবাল বলেন, টঙ্গীর মুন্নু গেট থেকে মিলগেট পর্যন্ত এক কিলোমিটার দীর্ঘ যানজট দেখা গেছে এবং রাস্তার জরাজীর্ণ অবস্থার কারণে বেশ কিছু যানবাহন সাবধানে চলাচল করছে। বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের চলমান কাজের কারণে সড়কে গর্তের সৃষ্টি হয়েছে।

যুগ্ম কমিশনার (ট্রাফিক-উত্তর) আবু সালেহ মো. রায়হান বলেন, এই যানজটের প্রভাব ঢাকার অন্যান্য গুরুত্বপূর্ণ পয়েন্টে ছড়িয়ে পড়ে, এতে করে যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

শরিফুল ইসলাম নামে এক বেসরকারি চাকরিজীবী জানান, যানজটের কারণে উত্তরা থেকে মৌচাক পৌঁছাতে তার চার ঘণ্টা লেগেছে।

তিনি বলে, ‘বৃষ্টিতে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন আটকে থাকে।’

অফিসগামী ও স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সাধারণযাত্রীরা সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন। কারণ যানজটের কারণে তাদের গন্তব্যে পৌঁছাতে দীর্ঘক্ষণ রাস্তায় অপেক্ষা করতে হয়েছে।

এছাড়া রাস্তা মেরামতের কাজ ও মেট্রোরেল প্রকল্পও নগরবাসীর যাতায়াতে দুর্ভোগ বাড়িয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এবং সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস আরও জানায়, আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এছাড়া ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি ও বিজলী চমকানোর সম্ভাবনা রয়েছে।

—-ইউএনবি