December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 18th, 2021, 1:24 pm

যুক্তরাজ্য ২০ হাজার আফগানকে আশ্রয় দেবে

ফাইল ছবি

অনলাইন  ডেস্ক :

আফগানিস্তানের রাষ্ট্র ক্ষমতা তালেবানের দখলে যাওয়ার প্রেক্ষিতে যুক্তরাজ্য ২০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মঙ্গলবার (১৭ আগস্ট) দেশটির সরকার এই ঘোষণা দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, আগামী কয়েক বছরে পর্যায়ক্রমে ২০ হাজার আফগান শরণার্থীকে যুক্তরাজ্যে বসবাসের অনুমতি দেওয়া হবে। প্রথম বছর এই সুযোগ পাবেন ৫ হাজার আফগান নাগরিক। তবে এক্ষেত্রে নারী ও কিশোরীসহ ঝুঁকিতে থাকা নাগরিকরা অগ্রাধিকার পাবেন। এছাড়া ৫ হাজার আফগান দোভাষী ও যুক্তরাজ্যের হয়ে কাজ করা কর্মীদেরও দেশটিতে বসবাসের অনুমতি দেওয়া হবে। তালেবান শাসনের অধীনে সবচেয়ে ঝুঁকিতে থাকা আফগান নাগরিকরাই নতুন এই পুনর্বাসন প্রকল্পের কেন্দ্রে থাকবেন।

এদিকে আফগান শরণার্থীদের উদ্ধারে অন্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। দেশটির গণমাধ্যম ডেইলি টেলিগ্রাফে এক লেখায় তিনি বলেছেন, (আফগান শরণার্থীদের ব্যাপারে) আমরা একা কিছুই করতে পারবো না।

তালেবান রাষ্ট্র ক্ষমতা দখলের পর আফগান নাগরিকরা আতঙ্কে দেশ ছাড়ছে। এদিকে ২ হাজার আফগান শরণার্থীকে সাময়িক আশ্রয় দিতে রাজি হয়েছে উগান্ডা। যুক্তরাষ্ট্রের অনুরোধে এই শরণার্থীদের আশ্রয় দিতে উগান্ডা রাজি হয়েছে বলে মঙ্গলবার খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এছাড়া তালেবানদের প্রতিহিংসার হাত থেকে রক্ষা করার জন্য নারীনেত্রী, মানবাধিকারকর্মী ও সাংবাদিকসহ ঝুঁকিতে থাকা ২০ হাজারের বেশি আফগানকে পুনর্বাসনের পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্কো মেনডিসিনো।