February 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 17th, 2023, 9:28 pm

যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোতে ৩০০ বিলিয়ন ডলার জরুরি তহবিল ধার দিল ফেডারেল রিজার্ভ

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের তারল্য সংকটে থাকা ব্যাংকগুলো গত সপ্তাহে ফেডারেল রিজার্ভ থেকে প্রায় ৩০০ বিলিয়ন ধার নিয়েছে। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানায়।

ধারের প্রায় অর্ধেক অর্থ ১৪৩ বিলিয়ন ডলার গত সপ্তাহে ব্যর্থ হওয়া দুটি প্রধান ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের হোল্ডিং কোম্পানির কাছে গিয়েছে, যা আর্থিক বাজারে ব্যাপক শঙ্কা সৃষ্টি করেছে৷ ফেডারেল ব্যাংক সেই ব্যাংকগুলোর নাম প্রকাশ করেনি যেগুলো তহবিলের বাকি অর্ধেক পেয়েছে বা তাদের কতজন পেয়েছে।

ফেডারেল ব্যাংক জানিয়েছে, দুটি ব্যর্থ ব্যাংকের হোল্ডিং কোম্পানিগুলো ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন স্থাপন করেছিল, যা উভয় ব্যাংকের দখল নিয়েছে৷ তারা যে অর্থ ধার করেছিল তা তাদের বীমাবিহীন আমানতকারীদের অর্থ প্রদানের জন্য ব্যবহার করা হয়েছিল। উভয় ব্যাংকের মালিকানাধীন বন্ডগুলো জামানত হিসাবে পোস্ট করা হয়েছিল। এফডিআইসি ঋণ পরিশোধের নিশ্চয়তা দিয়েছে।

এই পরিসংখ্যান গত সপ্তাহান্তে দুটি ব্যাংক পতনের পরে আর্থিক খাতে ফেডারেলের সহায়তার স্কেলের প্রথম আভাস দেয়।

বাকি টাকা নগদ সংগ্রহের জন্য ব্যাংকগুলো ধার করেছিল- সম্ভবত, অন্তত আংশিকভাবে আমানতকারীদের পরিশোধ করার জন্য। যারা তাদের টাকা তোলার চেষ্টা করেছিল। অনেক মেগা ব্যাংক, যেমন ব্যাংক অব আমেরিকা গত সপ্তাহান্তে ব্যাংকের ব্যর্থতার পর থেকে ছোট ব্যাংকগুলো থেকে তহবিল প্রাপ্তির প্রতিবেদন করেছে৷

গত সপ্তাহে ফেডারেল রিজার্ভ থেকে অতিরিক্ত ১৫৩ বিলিয়ন ডলার ধার এসেছে ‘ডিসকাউন্ট উইন্ডো’ নামে একটি দীর্ঘস্থায়ী প্রোগ্রামের মাধ্যমে। এটি সেই প্রোগ্রামের জন্য একটি রেকর্ড স্তরের পরিমাণ। ব্যাংকগুলো ডিসকাউন্ট উইন্ডো থেকে ৯০ দিন পর্যন্ত ধার নিতে পারে। সাধারণত একটি নির্দিষ্ট সপ্তাহে এই প্রোগ্রামের মাধ্যমে মাত্র চার বিলিয়ন থেকে পাঁচ বিলিয়ন ধার করা হয়।

ফেডারেল রিজার্ভের রবিবার ঘোষণা করা একটি নতুন ঋণ সুবিধা থেকে অতিরিক্ত ১১ দশমিক ৯ বিলিয়ন ধার দিয়েছে। নতুন প্রোগ্রামটি ব্যাংকগুলোকে নগদ সংগ্রহ করতে এবং অর্থ উত্তোলনকারী যে কোনও আমানতকারীর অর্থ প্রদান করতে সক্ষম করে৷

জেপি মরগানের একজন অর্থনীতিবিদ মাইকেল ফেরোলি তার গবেষণা নোটে বলেছেন যে ফেডের সহায়তা এখন পর্যন্ত ১৫ বছর আগে আর্থিক সংকটের সময় যা ছিল তার প্রায় অর্ধেক।

তবে তিনি বলেছিলেন ‘এটি এখনও একটি বড় সংখ্যা,’ ‘গ্লাস অর্ধ-খালির দৃষ্টিভঙ্গি হলো যে ব্যাংকগুলোর প্রচুর অর্থের প্রয়োজন। গ্লাস অর্ধ-পূর্ণ করে নেয়া হলো যে প্রক্রিয়াটি উদ্দেশ্যমূলকভাবে হিসাবে কাজ করছে।’

ফেডারেল ব্যাংকের কাছ থেকে নেয়া গত সপ্তাহের জরুরি ঋণ দুটি ব্যাংকের পতনের একটি প্রধান কারণকে মোকাবিলা করতে চায়: সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংক বিলিয়ন ডলারের আপাতদৃষ্টিতে নিরাপদ ট্রেজারি এবং অন্যান্য বন্ডের মালিকানা যা কম সুদের হার প্রদান করে।

গত বছর ধরে ফেড ক্রমাগতভাবে তার বেঞ্চমার্ক সুদের হার বাড়ায়, দীর্ঘমেয়াদী ট্রেজারি এবং অন্যান্য বন্ডের সমর্পণ বেড়েছে। এর ফলে, ব্যাংকগুলোর ধারণকৃত নিম্ন-উৎপাদন ট্রেজারিগুলোর মূল্য হ্রাস পেয়েছে।

ফলে ব্যাংকগুলো তাদের ট্রেজারি বিক্রি থেকে পর্যাপ্ত নগদ সংগ্রহ করতে পারেনি যে অনেক আমানতকারীরা ব্যাংক থেকে তাদের অর্থ উত্তোলনের চেষ্টা করছিল। এটি একটি ক্লাসিক ব্যাংক চালানোর পরিমাণ।

ফেডের বিশেষ নতুন ঋণদান কর্মসূচির সুবিধা রবিবার উদ্বোধন করেছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জামানত হিসাবে বন্ড পোস্ট করতে এবং সেগুলো বিক্রি করার পরিবর্তে তাদের বিপরীতে ঋণ নিতে সক্ষম করে।

নতুন ঋণ সুবিধার জন্য ফেড বলেছে যে এটি জামানত হিসাবে ১৫ দশমিক ৯ বিলিয়ন পেয়েছে। এটি ধার দেয়া ১১ দশমিক ৯ বিলিয়নের চেয়ে বেশি। ব্যাংক কখনও কখনও ঋণ নেয়ার আগে ফেড জামানত প্রদান করে। এটি পরামর্শ দেয় যে অতিরিক্ত ঋণ দেয়া হচ্ছে।